নাটোরে তিন শহীদের গণকবরে আইনজীবীর গ্যারেজ

নাটোর, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নাটোর | 2023-08-27 10:06:03

একাত্তরে গণহত্যার শিকার হন নাটোরের তিন শহীদ এসএম শামছুল হুদা হ্যাপী, আতাউর রহমান আতা ও অবিনাশ চন্দ্র ঘোষ। স্বাধীনতা যুদ্ধের সময় পাকসেনারা রাজাকারদের সহায়তায় তাদের ধরে নিয়ে হত্যা করে। এরপর তাদের শহরের মীরপাড়া এলাকায় নারদ নদের লিয়াকত ব্রিজের নিচে একত্রে মাটি চাপা দেওয়া হয়। তিন শহীদের গণকবরের সেই স্থানটিতে ফজলুল হক নামের এক আইনজীবী নির্মাণ করেছেন গাড়ির গ্যারেজ। গণকবরটি নারদ নদের পাশে অবস্থিত হলেও কবরের জায়গাটিকে নিজের সম্পত্তি হিসেবে দাবি করছেন তিনি।

রোববার (১৫ ডিসেম্বর) নাটোরের জেলা প্রশাসক মো. শাহরিয়াজ মহান বিজয় দিবস উপলক্ষে ৭১ এর গণহত্যার শিকার শহীদদের শ্রদ্ধা জানানোর প্রস্তুতি দেখতে জেলার বিভিন্নস্থানের গণকবর পরিদর্শন করেন। পরিদর্শনকালে মীরপাড়া এলাকায় এলে এলাকাবাসী এই গণকবরটি সম্পর্কে জেলা প্রশাসককে অবহিত করেন। এসময় ওই গণকবরের ওপর গাড়ির গ্যারেজ দেখে ক্ষোভ প্রকাশ করেন তিনি।

স্থানীয়রা জানান, গ্যারেজটি নদীর মধ্যে রয়েছে। যেখানে গ্যারেজ করা হয়েছে সেখানে পাকসেনারা রাজাকারদের সহায়তায় হ্যাপী, আতা ও অবিনাশকে ধরে নিয়ে গিয়ে হত্যার পর ওই স্থানে একত্রে মাটি চাপা দেয়। স্বাধীনতার পর গণকবরের স্থানটি চিহ্নিত হলে প্রশাসন ও মুক্তিযোদ্ধাদের পক্ষ থেকে মহান বিজয় ও স্বাধীনতা দিবসের দিন শ্রদ্ধা জানানো হয়।

গণকবরের জায়গায় কেনো গ্যারেজ নির্মাণ করা হয়েছে সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে আইনজীবী ফজলুল হক বলেন, 'গ্যারেজের জায়গাটি আমার। প্রায় ৩০ বছর আগে ওই জায়গায় গ্যারেজ নির্মাণ করে ব্যবহার করছেন। প্রশাসনের পক্ষ থেকে মৌখিকভাবে গ্যারেজ সরিয়ে নিতে বলা হয়েছে। লিখিতভাবে নোটিশ পেলে পরবর্তী পদক্ষেপ নেবো। তবে ক্ষতিপূরণ দিলে গ্যারেজ সরিয়ে নিতে আমি প্রস্তুত আছি।'

জেলা প্রশাসক মো. শাহরিয়াজ জানান, তিনজন শহীদের গণকবরের ওপর গাড়ির গ্যারেজ বানিয়ে দীর্ঘদিন ব্যবহারের বিষয়টি জানার পর নিজে গিয়ে সত্যতা পেয়েছি। শহীদদের সম্মান জানানোর জন্য গ্যারেজটি সরিয়ে নিতে হবে। ইতোমধ্যে সহকারী কমিশনার (ভূমি) আবু হাসানের মাধ্যমে গণকবর থেকে গ্যারেজটি সরানোর উদ্যোগ নিতে গ্যারেজ মালিককে নির্দেশ দেয়া হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর