‘কমলে দূষণ, বাঁচবে দ্বীপ’

কক্সবাজার, দেশের খবর

উপজেলা করেসপেন্ডেন্ট, বার্তা ২৪.কম, টেকনাফ, কক্সবাজার | 2023-09-01 19:51:11

‘কমলে দূষণ, বাঁচবে দ্বীপ’ শ্লোগানে সেন্টমার্টিন দ্বীপ রক্ষায় সচেতনতা সভা ও পরিষ্কার পরিচছন্নতা অভিযান শুরু হয়েছে। দেশের একমাত্র প্রবালদ্বীপ সেন্টমার্টিনের পরিবেশ ভারসাম্য ও জীববৈচিত্র্য রক্ষায় যৌথ ভাবে কাজ করছে বাংলাদেশ কোস্টগার্ড ও পরিবেশ অধিদফতর। দেশি-বিদেশি পর্যটকদের আরো আকর্ষণীয় দ্বীপ রক্ষায় সকলকে এগিয়ে আসার আহ্বান জানান সংশ্লিষ্টরা।

রোববার (১৫ ডিসেম্বর) দুপুরে সেন্টমাটিনের জেটিঘাট সংলগ্ন সমুদ্র সৈকত পাড়ে একটি জনসচেতনতা মূলক সভা অনুষ্ঠিত হয়েছে। এ সময় সমুদ্র সৈকতের পাড়ে ময়লা আর্বজনা পরিষ্কার করেন স্থানীয় জনপ্রতিনিধি, স্কুল শিক্ষার্থীসহ সাধারণ মানুষ।

সৈকতের আবর্জনা পরিষ্কার করা হচ্ছে

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় কোস্টগার্ড পূর্ব জোনের জোনাল কমান্ডার ক্যাপ্টেন এম ওয়াসিম মকসুদ বলেন, ‘দ্বীপে দিন দিন কোরাল নষ্ট হয়ে যাচ্ছে। দ্বীপ বাঁচিয়ে রাখতে, কোরাল বাঁচিয়ে রাখতে হবে। দ্বীপের জীববৈচিত্র্য রক্ষায় সকলকে একযোগে কাজ করতে হবে। পরিবেশের ক্ষতি হয় এমন কিছু করা থেকে আমাদের বিরত থাকতে হবে।

পরিবেশ অধিদফতরের পরিচালক সোলায়মান হায়দার বলেন, ‘অতিরিক্ত পর্যটকের চাপে সেন্টমার্টিন ক্ষতিগ্রস্ত হচ্ছে। নতুন করে পর্যটকদের রাতযাপন নিষিদ্ধ নিয়ে ভাবছি। দ্বীপের সামুদ্রিক জীববৈচিত্র্য রক্ষায় এখন থেকে জেনারেটর, সৈকতে যানবাহান চলাচল, সমুদ্র পাড়ে লাইট জ্বালাতে নিষেধ এবং দ্বীপে অবৈধ ভবন সরিয়ে নিতে আমরা কাজ করছি।’

সাধারণ মানুষও এ কাজে যোগ দেন

সেন্টমার্টিন ইউপি চেয়ারম্যান নুর আহমেদ বলেন, ‘প্রথমে দ্বীপ বাঁচাতে চার দিকে জিও ব্যাগের বাধঁ দিতে হবে, না হলে দ্বীপ রক্ষা করা সম্ভব হবেনা।

এসময় আরো বক্তব্য রাখেন, পোর্টল্যান্ড গ্রুপের পরিচালক মিজানুর রহমান মজুমদার, বিসিজি ব্রাঞ্চ (অগ্রযাত্রা) কমান্ডার ক্যাপ্টেন এম নাজমুল হাসান, বিসিজিএম কামরুজ্জামানের অধিনায়ক কমান্ডার এম ইমাম হাসান আজাদ, পূর্ব জোনের স্টাফ অফিসার লে.কমান্ডার সাইফুল ইসলাম, কোস্টগার্ড টেকনাফ স্টেশন কমান্ডার মো. সোহেল রানা, সেন্টমার্টিন স্টেশন কমান্ডার খন্দকার শাফাকাত হোসেনসহ প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর