দিনের শেষে স্মৃতিসৌধে কর্মব্যস্ত মানুষের পদচারণা

ঢাকা, দেশের খবর

মাহিদুল মাহিদ, উপজেলা করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সাভার (ঢাকা) | 2023-08-31 01:35:02

বিজয়ের আনন্দে মেতেছে সাভার ও আশুলিয়াবাসী। এই এলাকা শিল্পাঞ্চল হওয়ায় জীবিকার তাগিদে দেশের প্রায় সকল জেলা থেকে আসা মানুষ এখানে বাস করে। তারা কর্মব্যস্ততার কারণে পরিবার নিয়ে কম সময়েই বের হতে পারেন ঘুরতে। আজ মহান বিজয় দিবস, তার সঙ্গে কারখানা ছুটি হওয়ায় বিজয়ের সাজে সেজে পরিবার নিয়ে স্মৃতিসৌধে ঘুরতে এসেছেন শ্রমিকরা।

মহান বিজয় দিবসে তারা জাতির শ্রেষ্ঠ সন্তানদের জানাবেন শেষ সময়ের শ্রদ্ধা। মুক্তিযুদ্ধের চেতনা, ইতিহাস ও মুক্তিযুদ্ধের দোসরদের সঙ্গে পরিচয় হওয়ার জন্য দিনের শেষে ভিড় জমাচ্ছেন তারা। এখানে সূর্য সন্তানদের গভীর শ্রদ্ধায় সিক্ত করতেই শিশুসহ পুরো পরিবার নিয়েই আসছেন স্মৃতিসৌধে।

স্মৃতিসৌধে কর্মব্যস্ত মানুষের পদচারণায়ে মুখরিত

সোমবার (১৬ ডিসেম্বর) বিকেলে সাভারের নবীনগরের জাতীয় স্মৃতিসৌধের প্রধান ফটকে দেখা যায় সাধারণ মানুষসহ শ্রমিকদের উপচে পড়া ভিড়। এই এলাকায় বিভিন্ন বিনোদন কেন্দ্র থাকলেও অর্থাভাবে তারা সেখানে যেতে পারেন না। বিনোদনপ্রেমী হয়েও তারা হচ্ছেন বিনোদন থেকে বঞ্চিত। তাই সুযোগ পাওয়া মাত্রই ছুটে এসেছেন স্মৃতিসৌধে।

দিনের শেষ সময়ে স্মৃতিসৌধ প্রাঙ্গণে আসা তানিয়া বলেন, আমি পোশাক কারখানায় চাকরি করি। বড় ধরনের কোন উৎসব ছাড়া ছুটি পাই না। সকাল ৮টা থেকে সন্ধ্যা পর্যন্ত কাজ করতে হয় আমাদের। শুক্রবারেও ওভারটাইম করতে হয়। তাই ঘুরতে বের হওয়ার সময় একটুও পাই না। আজ সুযোগ হয়েছে তাই আমরা দুই বোন মহান বিজয় দিবসের আনন্দ উপভোগ করতে স্মৃতিসৌধে আসলাম।

স্মৃতিসৌধে কর্মব্যস্ত মানুষের পদচারণায়ে মুখরিত

পরিবার নিয়ে স্মৃতিসৌধে আসা অপর পোশাক শ্রমিক চাঁনমিয়া বলেন, কর্মব্যস্ততায় আমি আমার ছেলে-মেয়েদের একটু সময়ও দিতে পারি না। আজ ছুটি পাওয়ায় ছেলে-মেয়েরা বায়না ধরেছে যে স্মৃতিসৌধে আজ তাদের নিতে হবে। তাদের আবদার পূরণ করতেই আজ এই জায়গায় আসলাম। তবে বিজয় দিবস কি তা জানেন না তিনি। শুধু জানেন এখানে অনেক শহীদের কবর আছে, তাতেই মানুষ শ্রদ্ধা জানাতে আসেন।

এখানে ঘুরতে আসা ব্যবসায়ী আসাদ বলেন, সকালে অনেক ভিড় হয় স্মৃতিসৌধে । আমার সন্তানদের নিয়ে তাই বিকেলে আসলাম। কিন্তু এসে দেখি আমার ধারণা ভুল। বিকেলেও এখানে উপচে পড়া ভিড়। ঘুরে ঘুরে গণকবর, মুক্তিযুদ্ধের চেতনা সম্পর্কে সন্তানদের জানাতে চাই।

এ ব্যাপারে জাতীয় স্মৃতিসৌধের দায়িত্বরত উপ-সহকারী প্রকৌশলী মিজানুর রহমান বলেন, সন্ধ্যা পর্যন্ত এখানে ভিড় থাকার সম্ভাবনা রয়েছে। স্মৃতিসৌধ প্রাঙ্গণে দিনব্যাপী দেশের গানের সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। তাছাড়া এখানে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর