বঙ্গবন্ধু হত্যার প্রতিবাদকারী সেই তিন বন্ধুকে সম্মাননা

নাটোর, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নাটোর | 2023-08-11 09:26:12

১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের সদস্যদের হত্যার প্রতিবাদে রাস্তায় নেমে আসা তিন বন্ধু প্রবীর কুমার বর্মন, নির্মল কর্মকার ও অশোক কুমার পালকে সম্মাননা জানিয়েছে গুরুদাসপুর উপজেলা প্রশাসন। এদিন তাদের সম্মান জানিয়ে তিনটি বিশেষ আসনেরও ব্যবস্থা করে উপজেলা প্রশাসন। অনুষ্ঠান শেষে তাদের ক্রেস্ট দিয়ে প্রদান সম্মানিত করা হয়।

সোমবার (১৬ ডিসেম্বর) দুপুরে মহান বিজয় দিবস উপলক্ষে উপজেলা প্রশাসন আয়োজিত কুচকাওয়াজ, অভিবাদন গ্রহণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানে তিন বন্ধুকে এ সম্মান জানানো হয়।

৪৩ বছর পর প্রথমবারের মতো গুরুদাসপুর উপজেলা প্রশাসন তাদের সম্মান জানানোয় আবেগাপ্লুত হয়ে পড়েন তিন বন্ধু।

গুরুদাসপুর উপজেলা নির্বাহী অফিসার তমাল হোসেন জানান, মহান বিজয় দিবসের এই শুভক্ষণে বঙ্গবন্ধুর হত্যার প্রতিবাদকারী তিন বন্ধুকে সংবর্ধিত করতে পেরে আমরা খুশি। ভবিষ্যতেও তাদের পাশে থাকবে উপজেলা প্রশাসন।

প্রসঙ্গত, ১৯৭৫ সালের ১৫ আগস্ট সপরিবারে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হত্যার একদিন পর বিচার চেয়ে গুরুদাসপুরের এই তিন বন্ধুর প্রতিবাদ ছিল দেশের উত্তরাঞ্চলে বঙ্গবন্ধু হত্যার প্রথম প্রতিবাদ। হত্যার বিচার চাওয়ায় 'বিশৃংখলা সৃষ্টির চেষ্টা'র অভিযোগে ৬ মাসের সশ্রম কারাদণ্ডসহ ২৯ মাস কারাভোগের পর ১৯৭৭ সালে মুক্তি পান তিন বন্ধু প্রবীর, নির্মল ও অশোক। বঙ্গবন্ধু হত্যার প্রতিবাদকারী হিসেবে সরব ভূমিকার কারণে তিন জনের প্রত্যেকের পরিবারকে চড়ামূল্য দিতে হয়েছে পরবর্তীতে।

ছাত্রাবস্থায় কারাবরণ, তৎকালীন আইনশৃঙ্খা রক্ষাকারী বাহিনীর নির্যাতন ও নিজেদের ভিটেমাটি প্রভাবশালীদের দখলে চলে যাওয়ায় আর ঘুরে দাঁড়াতে পারেননি তিনজন। স্বাধীনতার বিপক্ষের শক্তির রক্তচক্ষু মোকাবিলা করে কোনোরকমে টিকে আছেন তারা।

শনিবার (১৪ ডিসেম্বর) মাল্টিমিডিয়া নিউজপোর্টাল বার্তা২৪.কম-এ 'বঙ্গবন্ধু হত্যার বিচার চেয়ে নির্যাতিত ৩ বন্ধুর খোঁজ রাখেনি কেউ' শিরোনামে একটি সংবাদ প্রকাশিত হয়। এর পর মহান বিজয় দিবসের দিন তাদের এ সম্মাননা প্রদান করা হলো।

এ সম্পর্কিত আরও খবর