সাভারে ৪ ইটভাটাকে ৩৫ লাখ টাকা দণ্ড, আটক ২

ঢাকা, দেশের খবর

উপজেলা করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম,সাভার (ঢাকা) | 2023-08-23 02:28:16

সাভারের আমিনবাজারে অবৈধভাবে গড়ে ওঠা পৃথক ৪টি ইটভাটায় অভিযান চালিয়ে ৩৫ লাখ টাকা আর্থিক জরিমানা করেছেন পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমাণ আদালত। এ সময় ইটভাটাগুলোর কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়।

বুধবার (১৮ ডিসেম্বর) সকাল ১০টা থেকে বিকেল পর্যন্ত পরিবেশ অধিদপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট মাকসুদুল ইসলামের নেতৃত্বে এ অভিযান পরিচালনা করা হয়।

পরিবেশ অধিদফতর সূত্রে জানা যায়, উচ্চ আদালতের নির্দেশনা অনুযায়ী ঢাকার চারপাশের বিভিন্ন জেলার অবৈধ ইটভাটা উচ্ছেদের অংশ হিসাবে সাভারের আমিনবাজারের সালেহপুর এলাকায় অভিযান পরিচালনা করা হয়। এ সময় বৈধতা না থাকায় তিতাস ব্রিকসকে ৫ লাখ, মিতালী ব্রিকসকে ৫ লাখ, এমআর ব্রিকসকে ৫ লাখ ও সব শেষে একই এলাকার নূর মিম ব্রিকসকে ২০ লাখ টাকাসহ মোট ৪ ইটভাটাকে ৩৫ লাখ টাকা আর্থিক জরিমানা করা হয়। এদের মধ্যে তিতাস ব্রিকসের জরিমানার অর্থ তাৎক্ষণিকভাবে পরিশোধ করতে না পারায় এর মালিককে ও একই কারণে নুর মিম ব্রিকসের একজনকে আটক করা হয়। এ সময় নুর মিম ভাটা ব্যাতীত সকল ভাটার চুল্লি গুড়িয়ে দেওয়া হয়। একই সাথে চারটি ভাটার সমস্ত কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়। সাভারের এই এলাকায় দীর্ঘদিন ধরে প্রায় অর্ধশতাধিক ইটভাটা অবৈধভাবে গড়ে তুলে এতে ইট পোড়াচ্ছে অসাধু ব্যবসায়ীরা।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মাকসুদুল ইসলাম (পরিবেশ অধিদপ্তর) জানান, আগে অভিযানে জরিমানা করে আংশিক অংশ ভাঙা হতো। কিন্তু ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশনা অনুযায়ী এখন ভাটার কার্যক্রম একেবারেই বন্ধ করে দেওয়া হচ্ছে। এ ধরনের অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

এ সময় উপস্থিত ছিলেন, পরিবেশ অধিদপ্তরের ঢাকা জেলা কার্যালয়ের উপ-পরিচালক শাহেদা বেগম ও সহকারী পরিচালক শরিফুল ইসলামসহ অন্যান্য কর্মকর্তারা। এ ছাড়া যে কোনো অপ্রীতিকর ঘটনা এড়াতে পর্যাপ্ত পুলিশ মোতায়েন ছিলো।

এ সম্পর্কিত আরও খবর