মীর মশাররফ হোসেনের ১০৮তম মৃত্যুবার্ষিকী

রাজবাড়ী, দেশের খবর

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজবাড়ী | 2023-09-01 10:01:17

আধুনিক বাংলা সাহিত্যের সমন্বয়ধর্মী ধারার প্রবর্তক, একবিংশ শতাব্দীর বাংলা সাহিত্যের অমর দিকপাল ও কালজয়ী উপন্যাস ‘বিষাদ-সিন্ধু’র রচয়িতা মীর মশাররফ হোসেনের ১০৮তম মৃত্যুবার্ষিকী বৃহস্পতিবার (১৯ ডিসেম্বর)।

১৮৪৭ সালের ১৩ নভেম্বর কুষ্টিয়া জেলার কুমারখালী উপজেলার গৌরী নদীর তীরে লাহিনীপাড়ায় সৈয়দ মীর মুয়াজ্জম হোসেন ও মা দৌলতন নেছা দম্পতির ঘরে জন্ম নেন তিনি। ১৯১১ সালের ১৯ ডিসেম্বর আজকের এই দিনে রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার নবাবপুর ইউনিয়নের পদমদী গ্রামে তিনি মৃত্যুবরণ করেন। মৃত্যুর পর এখানেই তাকে সমাহিত করা হয়।

বাংলা একাডেমির প্রোগ্রাম অফিসার শেখ ফয়সল আমিন জানান, মীর মশাররফ হোসেনের ১০৮তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে বৃহস্পতিবার তার সমাধিতে বাংলা একাডেমির পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হবে। এছাড়া স্থানীয় বিভিন্ন সামাজিক সংগঠন ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষ থেকেও তার সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হবে।

মীর মশাররফ হোসেন স্মৃতি কেন্দ্র, ছবি: বার্তা২৪.কম

মীর মশাররফ হোসেন সাহিত্য পরিষদের সাধারণ সম্পাদক মুন্সী আমির জানান, তারাও মীর মশাররফ হোসেনের সমাধিতে শ্রদ্ধাঞ্জলি দেবেন। এছাড়া বালিয়াকান্দি আদর্শ লাইব্রেরিতে পাঠচক্র ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

তার লেখা উপন্যাস ‘উদাসী পথিকের মনের কথা’ (১৮৯০), ‘গাজী মিয়ার বস্তানী’, ‘জমিদার দর্পণ’ (১৮৭৩), আতœকাহিনীমূলক রচনাবলী ‘আমার জীবনী’, ‘বিবি কুলসুম’সহ (১৯১০),  বিভিন্ন গল্প, উপন্যাস, নাটক, কবিতা, প্রবন্ধ ও ধর্মবিষয়ক ৩৭টি বই বাংলা সাহিত্যের অমর সৃষ্টি।

এ সম্পর্কিত আরও খবর