নাটোর মুক্ত দিবস আজ

নাটোর, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, নাটোর | 2023-08-29 15:10:53

আজ ২১ ডিসেম্বর। নাটোর মুক্ত দিবস। ১৯৭১ সালের আজকের এই দিনে আত্মসমর্পণ অনুষ্ঠানে পাকসেনাবাহিনীর ব্রিগেডিয়ার নওয়াব আহমেদ আশরাফ মিত্রবাহিনীর ১৬৫ মাউন্টেন ব্রিগেডের কমান্ডার ব্রিগেডিয়ার রঘুবীর সিং পান্নুর কাছে আনুষ্ঠানিকভাবে অস্ত্র সমর্পণ করেন। সেই সাথে শত্রুমুক্ত হয় নাটোর।

১৯৭১ সালের ১৬ ডিসেম্বরের দেশ স্বাধীন হলেও নাটোরবাসী বিজয়ের স্বাদ পায় পাঁচদিন পর ২১শে ডিসেম্বর। মুক্তিযুদ্ধে নাটোর ছিলো ৭নং সেক্টরের অধীনে।

রণাঙ্গনের যোদ্ধারা জানান, একাত্তরে নাটোরে বড় ধরনের কোনো লড়াই না হলেও একাধিকস্থানে চালানো হয় গণহত্যা। যুদ্ধের ৯ মাস পাক হানাদার বাহিনী ও তাদের দোসর রাজাকার-আলবদররা নাটোর সদর উপজেলার লালবাজার, ছাতনী, মোহনপুর, কাপুড়িয়াপট্টি, শুকলপট্টি, দত্তপাড়া, মলিকহাটি, বড়াইগ্রামের বনপাড়া ক্যাথলিক মিশন, গুরুদাসপুরের নাড়িবাড়ি, সিংড়ার হাতিয়ান্দহ, কলম এবং লালপুর উপজেলার গোপালপুরের নর্থ বেঙ্গল চিনিকল চত্বরে গণহত্যা চালায়। এসব গণহত্যার মধ্যে ৭১ এর ৪ জুন নাটোর সদর উপজেলার ছাতনী গ্রামের গণহত্যা ছিল বাংলাদেশের ইতিহাসে নৃশংস ও হৃদয়বিদারক ঘটনা।

এ উপলক্ষে আজ সর্বস্তরের মুক্তিযোদ্ধা ও মুক্তিযোদ্ধা সন্তান সংসদ কমান্ডের আয়োজনে আনন্দ র‍্যালি, শোভাযাত্রা ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর