পার্বত্য ভূমি কমিশনের বৈঠককে কেন্দ্র করে উত্তপ্ত রাঙামাটি

রাঙামাটি, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাঙামাটি | 2023-08-19 17:50:33

পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশনের বৈঠককে কেন্দ্র করে আবারও উত্তপ্ত হয়ে উঠেছে পার্বত্য শহর রাঙামাটি।

সোমবার (২৩ ডিসেম্বর) রাঙামাটিতে কমিশনের নতুন কার্যালয়ে পূর্ব নির্ধারিত বৈঠকে যোগ দিতে এসে বিক্ষুব্ধ বাঙালিদের আন্দোলনের মুখে পড়েন কমিশন চেয়ারম্যান অবসরপ্রাপ্ত বিচারপতি আনোয়ার উল হক, পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির সভাপতি ও আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় (সন্তু) লারমাসহ সংশ্লিষ্টরা।

সোমবার সকাল সাড়ে নয়টা থেকে আন্দোলনকারীরা রাঙামাটি-চট্টগ্রাম প্রধান সড়কে অবস্থান নিয়ে রাস্তায় ব্যারিকেড দিয়ে রাখে। এসময় দীর্ঘ যানজটের সৃষ্টি হয়।সকল বাঙালি সংগঠনের সমন্বয়ে আন্দোলনকারী পার্বত্য নাগরিক পরিষদের নেতাকর্মীরা পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশনের কার্যক্রমকে বন্ধ রাখার দাবি জানিয়ে বলেন, বিতর্কিত এই ভূমি কমিশনে বাঙালিদের কোনো প্রতিনিধিত্ব রাখা হয়নি। যার ফলে এই কমিশনের কার্যক্রমে পার্বত্য চট্টগ্রামের বাঙালিরা তাদের ন্যায্য অধিকার থেকে বঞ্চিত হবে।

আন্দোলনকারীদের সড়ক অবরোধ

এদিকে পার্বত্য নাগরিক পরিষদের নেতাকর্মীদের দুই ঘণ্টা সড়ক অবরোধে আটকে থাকা অবস্থায়ই আন্দোলনকারীদের সঙ্গে যোগাযোগ করেন পার্বত্য ভূমি কমিশন কর্তৃপক্ষ। আন্দোলনকারীদের নেতা মোহাম্মদ সোলায়মান মাইকে এই ঘোষণা দিয়ে বলেন, ভূমি কমিশনের পক্ষ থেকে আমাদের সঙ্গে যোগাযোগ করে বৈঠকে বসার আহ্বান জানানো হয়েছে।

ভূমি কমিশনের চেয়ারম্যান আমাদের দাবিগুলো লিখিত আকারে চেয়েছেন। আমরা সেগুলো তাদের কাছে হস্তান্তর করবো। অতি স্বল্প সময়ের মধ্যে দাবিগুলো মানতে হবে জানিয়ে আন্দোলনকারীরা জানান, অবিলম্বে পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন আইনটি সংশোধন না করলে আগামীতে পাহাড়ের যে জায়গায় ভূমি কমিশন বৈঠকের আয়োজন করবে সেখানে তাৎক্ষণিক গণপ্রতিরোধ সৃষ্টি করবে পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদ।

এদিকে, বেলা সাড়ে ১১টায় পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশনের চেয়ারম্যান অবসরপ্রাপ্ত বিচারপতি আনোয়ার উল হকের নেতৃত্বে ভূমি কমিশনের পূর্ব নির্ধারিত বৈঠক অনুষ্ঠিত হয়। পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান সন্তু লারমা, চাকমা সার্কেল চিফ ব্যারিস্টার দেবাশীষ রায়, বোমাং সার্কেল রাজা উ চ প্রু চৌধুরী, রাঙামাটি জেলা পরিষদের চেয়ারম্যান বৃষ কেতু চাকমা ও বান্দরবান জেলা পরিষদের চেয়ারম্যান ক্যা শৈ হ্লা বৈঠকে অংশ নেন।

এ সম্পর্কিত আরও খবর