নোয়াখালীতে জলবায়ু পরিবর্তন শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

নোয়াখালী, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নোয়াখালী | 2023-08-29 07:17:41

নোয়াখালীতে জলবায়ু পরিবর্তন সহনশীল উপকূলীয় বাঁধ নির্মাণ এবং অংশগ্রহণমূলক ব্যবস্থাপনা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (২৪ ডিসেম্বর) নোয়াখালীর এনআরডিএস নিজস্ব সেন্টারে এই অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

বেসরকারি উন্নয়ন সংস্থা এনআরডিএস ও কোস্ট ট্রাস্টের আয়োজনে এনআরডিএস এর নির্বাহী পরিচালক আবদুল আউয়াল এর সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নোয়াখালীর জেলা প্রশাসক তন্ময় দাস।

তিনি বলেন, যাদের জন্য কাজ করা হবে পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়নে তাদের অংশগ্রহণ নিশ্চিত করতে হবে, তা না হলে কর্মসূচী ফলপ্রসূ হবে না। জলবায়ু পরিবর্তনজনিত ক্ষতি মোকাবেলায় উপকূলীয় বাঁধ নির্মাণে অংশগ্রহণমূলক ব্যবস্থাপনা গুরুত্বপূর্ণ।

সেমিনারে বক্তারা জলবায়ু পরিবর্তন সহনশীল উপকূলীয় বাঁধ নির্মাণ এবং অংশগ্রহণমূলক ব্যবস্থাপনার নিশ্চয়তার জন্য সরকারের কাছে জনবান্ধব নীতিমালা প্রণয়নের দাবি করেন। তারা বাঁধ নির্মাণ অংশগ্রহণমূলক ব্যবস্থাপনা নিশ্চিত করনে জলবায়ু পরিবর্তনজনিত স্থানীয় সমস্যাগুলোকে বিশেষ গুরুত্ব দেওয়ার দাবি জানান।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন কোস্ট ট্রাস্ট'র আরিফ দেওয়ান। অনুষ্ঠানে সরকারি কর্মকর্তা, সাংবাদিক, উন্নয়ন কর্মী, শিক্ষক, ছাত্রছাত্রী, নদী ভাঙনের শিকার প্রান্তিক নারী পুরুষসহ অর্ধশতাধিক নাগরিক সমাজ প্রতিনিধি অংশগ্রহণ করেন।

এ সম্পর্কিত আরও খবর