৩ দিন ধরে দেশের সর্বনিম্ন তাপমাত্রা পঞ্চগড়ে

পঞ্চগড়, দেশের খবর

মোহাম্মদ রনি মিয়াজী, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, পঞ্চগড় | 2023-08-26 11:18:24

পঞ্চগড়ে জেঁকে বসেছে শীত। গত তিন দিন ধরে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে হিমালয়ের সবুজকন্যা পঞ্চগড়ে। বৃহস্পতিবার (২৬ ডিসেম্বর) সকাল ৯টায় পঞ্চগড়ের তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৫ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। যা সারাদেশের মধ্যে সর্বনিম্ন বলে আবহাওয়া অফিস নিশ্চিত করেছে।

গত ২৪ ডিসেম্বর থেকে ২৬ ডিসেম্বর পর্যন্ত মোট তিন দিন ধরে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে এ জেলায়। ২৪ ডিসেম্বর তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। আর ২৫ ডিসেম্বর তাপমাত্রা ছিল ৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। ফলে হিমালয়ের পাদদেশে অবস্থিত পঞ্চগড়ের সাধারণ ও খেটে খাওয়া মানুষেরা পড়েছেন চরম দুর্ভোগে।

দিনের বেশির ভাগ সময় কুয়াশায় ঢাকা থাকে পঞ্চগড়, ছবি: বার্তা২৪.কম

গত কয়েক দিনের ঘন কুয়াশা ও মৃদু শৈত্য প্রবাহের কারণে সবচেয়ে বেশি প্রভাব পড়ছে শিশু ও বয়স্কদের মধ্যে। ফলে দিন দিন শীতজনিত ও শ্বাসতন্ত্রের রোগের প্রাদুর্ভাব দেখা দিচ্ছে।

পৌষের শীতে এ জেলায় প্রবাহিত হচ্ছে পাহাড়ি হিমেল হাওয়া। সেই সঙ্গে দিনের বেশিরভাগ সময় ঘন কুয়াশায় ঢেকে থাকে। মাঝে মধ্যে সূর্য কিছুটা উঁকি দিলেও বেশিক্ষণ স্থায়ী হয় না।

পঞ্চগড়ে মাঝে মধ্যে উঁকি দেয় সূর্য, ছবি: বার্তা২৪.কম

তেঁতুলিয়া আবহাওয়া অফিসের সিনিয়র পর্যবেক্ষক জিতেন্দ্রনাথ রায় জানান, গত তিন দিন ধরে দেশের উত্তরের জেলা পঞ্চগড়ের তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

দিনের বেশির ভাগ সময় কুয়াশায় ঢাকা থাকে পঞ্চগড়, ছবি: বার্তা২৪.কম

এদিকে তেঁতুলিয়া আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা রহিদুল ইসলাম জানান, বৃহস্পতিবার সকাল ৯টায় তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৫ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। যা দেশের সর্বনিম্ন তাপমাত্রা।

এ সম্পর্কিত আরও খবর