সাভারে ৬ দফা দাবিতে শ্রমিকদের মানববন্ধন

ঢাকা, দেশের খবর

উপজেলা করেসপন্ডেট, বার্তা২৪.কম, সাভার (ঢাকা) | 2023-08-18 03:59:49

সাভারে বকেয়া বেতনসহ ছয় দফা দাবিতে মানববন্ধন করেছে গ্লোবাল আউটার ওয়্যার লিমিটেড কারখানার শ্রমিকরা। বৃহস্পতিবার (২৬ ডিসেম্বর) সকালে ধ্বসে পরা রানা প্লাজার সামনে শ্রমিকরা এই মানববন্ধন করেন।

শ্রমিকরা জানায়, ৫ মাস ধরে তাদের বেতন, ওভারটাইম ও ছুটির টাকা নিয়মিত প্রদান করছে না কারখানা কর্তৃপক্ষ। পরে গত ২৪ ডিসেম্বর শ্রমিকরা একত্র হয়ে অক্টোবর ও নভেম্বর মাসের বকেয়া বেতন ভাতা চাইলে কারখানা কর্তৃপক্ষ কোনো নির্দিষ্ট সিদ্ধান্ত না দিয়ে শ্রমিকদের গালিগালাজ ও নানা ধরনের হুমকি ধামকি দেয়। পরে সেই দিন দুপুরে কর্তৃপক্ষের নির্দেশে বাইরের সন্ত্রাসীরা লাঠিসোঁটা ও লোহার রড দিয়ে শ্রমিকদের ওপর অতর্কিত হামলা চালায়। এতে অনেক শ্রমিক আহত হয়। বেতন ভাতা না দিয়ে জোরপূর্বক কারখানা থেকে বের করে দিয়ে ২৭ ডিসেম্বর পর্যন্ত কারখানা বন্ধ ঘোষণা করে কর্তৃপক্ষ। দুই মাসের বেতন না পেয়ে মানবেতর জীবনযাপন করছেন তারা। দোকানের বকেয়া টাকা ও বাসা দিতে না পারায় বিভিন্নভাবে অপমানিত হতে হচ্ছে তাদের। কোনো সমাধান না পেয়ে ৬ দফা দাবি নিয়ে মানববন্ধন করতে বাধ্য হয়েছেন শ্রমিকরা। মানববন্ধন শেষে বিজিএমইএ এর সভাপতিসহ বিভিন্ন দফতরে স্মারকলিপি দেবেন বলে জানিয়েছেন শ্রমিকরা।

শ্রমিকদের ছয় দাবিগুলো হলো- আগামী ৩০ ডিসেম্বরের মধ্যে অক্টোবর ও নভেম্বর মাসের বকেয়া পাওনাসমূহ একসাথে পরিশোধ করতে হবে, শ্রমিকদের ওপর বহিরাগত হামলাকারীদের গ্রেফতার ও বিচার করতে হবে। সেই সাথে শ্রমিকদের বিরুদ্ধে মিথ্যা মামলা করা যাবে না, আহত শ্রমিকদের চিকিৎসার সকল দায়িত্ব কারখানা কর্তৃপক্ষকে নিতে হবে, ৭ কর্মদিবসের মধ্যে বেতন-ভাতা পরিশোধ করতে হবে, অর্জিত ছুটি সহ সকল আইনানুগ পাওনাদি সঠিক সময়ে পরিশোধ করতে হবে, শ্রমিক ছাঁটাই ও নির্যাতন বন্ধ করতে হবে

এ ব্যাপারে গার্মেন্ট শ্রমিক ফ্রন্টের সাভার-আশুলিয়া-ধামরাইয়ের আঞ্চলিক কমিটির সাধারণ সম্পাদক আহমেদ জীবন বলেন, গত ২৪ তারিখে বহিরাগত সন্ত্রাসী দ্বারা শ্রমিকদের ওপর হামলা ও দুই মাসের বকেয়া বেতনের দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। পরবর্তীতে বিভিন্ন জায়গায় আমরা স্মারকলিপি প্রদান করব। আগামী ৩০ ডিসেম্বরের মধ্যে বিষয়টি সমাধান না হলে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দেন তিনি।

এ সম্পর্কিত আরও খবর