পঞ্চগড়ে বাণিজ্যিকভাবে শুরু হয়েছে ফুল চাষ

পঞ্চগড়, দেশের খবর

মোহাম্মদ রনি মিয়াজী, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, পঞ্চগড় | 2023-08-26 08:21:58

উত্তরের প্রান্তিক জেলা পঞ্চগড়ে বাণিজ্যিকভাবে শুরু হয়েছে ফুল চাষ। এতে করে স্থানীয় বাজারের চাহিদা মিটিয়ে দেশের বিভিন্ন জেলায় ফুল বিক্রি করে লাভবান হচ্ছে কৃষক।

ফুল চাষের জন্য এ জেলার মাটি উপযুক্ত। এছাড়াও চাষের ৩ থেকে ৪ মাসের মধ্যেই স্থানীয় বাজারে বিক্রি করে লাভের মুখ দেখতে শুরু করেছেন চাষিরা। আর তাই এ জেলার কৃষক ফুল চাষে আগ্রহী হয়ে উঠছেন। সংশ্লিষ্টরা বলছেন, বাজারব্যবস্থা গড়ে তোলা গেলে ফুল চাষ জেলার অর্থনীতিতে বড় ধরনের পরিবর্তন আনবে।

শনিবার (২৮ ডিসেম্বর) বিকেলে বিভিন্ন এলাকা সরেজমিনে ঘুরে দেখা যায়, যে জমিতে কৃষক সবজি চাষ করতেন সেখানে এখন বিভিন্ন জাতের দেশি-বিদেশি গোলাপ, জবা, গাঁদা, গ্লাডিওলাস, রজনীগন্ধা, চন্দ্রমলিকা, জারবেরা, রডস্টিক, ডালিয়া, রজনীগন্ধা, ক্যালেন্ডোলা, সালভিয়া, এস্টারসহ বিভিন্ন জাতের ফুল চাষ করছেন।

ফুল চাষে লাভবান হচ্ছেন কৃষক

বোদা উপজেলার ময়দানদীঘি এলাকার ফুলচাষী আবুল কালাম আজাদ বলেন, ফুল চাষ করে আমি লাভবান হয়েছি। এটা দেখে আমাদের এলাকার অনেক কৃষক নিজের জমিতে, কেউ কেউ জমি বর্গা নিয়ে ফুল চাষ শুরু করেছেন।

ফুলচাষী শাহজাহান বলেন, অন্যান্য ফসলের চেয়ে ফুলচাষে লাভ বেশি। খরচও কম তাই ফুলচাষ শুরু করেছি। আশা করছি লাভের মুখ দেখবো।

ফুলের চারা বিক্রেতা সহিদুল ইসলাম বার্তা২৪.কমকে বলেন, ফুলের চাষ বেড়ে যাওয়ায় চারার চাহিদাও বেড়েছে। তাই বিক্রিও ভালো হচ্ছে। ইতোমধ্যে অনেকেই ফুলের চারা বিক্রির ব্যবসা শুরু করেছেন।

পঞ্চগড় কৃষি সম্প্রসারণ অধিদফতরের প্রশিক্ষণ অফিসার আবু হানিফ বার্তা২৪.কমকে বলেন, জেলার মাটি ও আবহাওয়া ফুল চাষের উপযোগী হওয়ায় ব্যাপক হারে ফুল চাষ হচ্ছে। আমরা ফুল চাষীদের বিভিন্নভাবে সাহায্য করছি। ধান, গম, পাট ও সবজি জাতীয় ফসলের পাশাপাশি জেলায় ফুল চাষ ছড়িয়ে দিতে পারলে একদিকে যেমন লাভবান হবেন কৃষক অন্যদিকে কৃষি অর্থনীতিতে যোগ হবে নতুন মাত্রা।

এ সম্পর্কিত আরও খবর