ফের আমরণ অনশনে নরসিংদীর ইউএমসি জুট মিলের শ্রমিকরা

নরসিংদী, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নরসিংদী | 2023-08-30 07:28:35

বকেয়া বেতন পরিশোধ, মজুরি কমিশন বাস্তবায়নসহ শ্রমিকদের ১১ দফা দাবি আদায়ে ফের আমরণ অনশন করছে নরসিংদীর ইউএমসি জুট মিলের শ্রমিকরা।

বাংলাদেশ রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিক ইউনিয়ন (সিবিএ-নন সিবিএ) সংগ্রাম পরিষদের ব্যানারে রোববার (২৯ ডিসেম্বর) সন্ধ্যা ৬টা থেকে মিলের প্রধান গেইটে অনশন কর্মসূচি শুরু করে নরসিংদীর ইউএমসি জুট মিলের শ্রমিকরা। সোমবারও (৩০ ডিসেম্বর) অনশন কর্মসূচি চলছে।

জানা গেছে, রোববার সন্ধ্যায় পূর্বের তৈরি অস্থায়ী মঞ্চে কাঁথা বালিশ নিয়ে অনশনে বসে পড়েন শ্রমিকরা। এরপর প্রচণ্ড শীত উপেক্ষা করে অনশনস্থলে শ্রমিকদের উপস্থিতি বৃদ্ধি পেতে থাকে।

শ্রমিকরা জানিয়েছেন, দাবি বাস্তবায়নের বিষয়ে শ্রম প্রতিমন্ত্রী মুন্নুজান সুফিয়ান আরও একমাস সময় দাবি করেছেন। এতে দাবি বাস্তবায়ন হবে এমন কোনো ভরসা পাচ্ছেন না শ্রমিকরা। তাই পুনরায় আমরণ অনশন শুরু করেছেন তারা।

এর আগে দাবি বাস্তবায়নের লক্ষ্যে বাংলাদেশ রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিক ইউনিয়ন (সিবিএ-নন সিবিএ) সংগ্রাম পরিষদের ব্যানারে ১০ ডিসেম্বর থেকে শুরু হওয়া অনশন ১৩ ডিসেম্বর স্থগিত করা হয়। শ্রম প্রতিমন্ত্রীর আশ্বাসে শ্রমিক নেতারা তিন দফায় কর্মসূচি স্থগিত করেছিলেন। দাবি পূরণে শনিবার (২৮ ডিসেম্বর) পর্যন্ত মন্ত্রণালয়কে সময় বেঁধে দিয়েছিলেন শ্রমিকরা। কিন্তু এ সময়ের মধ্যে দাবি পূরণ না হওয়ায় ফের আমরণ অনশন কর্মসূচি পালন করছে শ্রমিকরা।

পাটকল শ্রমিকদের অন্যান্য দাবিগুলোর মধ্যে রয়েছে- অস্থায়ী শ্রমিকদের স্থায়ীকরণ, পাটকলগুলো আধুনিকায়নকরণ, জুট গুডস ম্যান্ডেটরি অ্যাক্ট পূর্ণাঙ্গ বাস্তবায়ন করণ, বকেয়া পিএফ ও গ্র্যাচুইটির টাকা দ্রুত প্রদান করা ও পাট মৌসুমে কাঁচা পাট ক্রয়ে অর্থ ছাড়সহ ১১ দফা দাবি।

এ সম্পর্কিত আরও খবর