নতুন বইয়ের ঘ্রাণের অপেক্ষায় শিক্ষার্থীরা

ময়মনসিংহ, দেশের খবর

রাকিবুল ইসলাম রাকিব, উপজেলা করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, গৌরীপুর (ময়মনসিংহ) | 2023-08-28 17:34:41

বুধবার (১ জানুয়ারি) সারাদেশের শিক্ষাপ্রতিষ্ঠানে পালিত হবে পাঠ্যপুস্তক উৎসব। সেই উৎসবে যোগ দিতে প্রস্তুত ময়মনসিংহের গৌরপুরের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো। ইতিমধ্যে উপজেলার প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের সকল শিক্ষা প্রতিষ্ঠানে পৌঁছে গেছে বই। এখন শুধু অপেক্ষার পালা। ঝকঝকে-তকতকে, নতুন বইয়ের আশায় পাগলপারা হয়ে শিশুরা ছুটবে বিদ্যালয়ে। নতুন বইয়ের গন্ধে মাতোয়ারা হবে তারা। আনন্দের হিল্লোল বইবে সব শিক্ষাপ্রতিষ্ঠানে।

নতুন বই বিতরণের জন্য প্রস্তুত শিক্ষাপ্রতিষ্ঠানগুলো

উপজেলা প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, ২০২০ মুজিব বর্ষে গৌরীপুর উপজেলার প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষার্থীরা ৭ লাখ ৭৫ হাজার ২৮২টি নতুন বই পাবে। এরমধ্যে প্রাথমিক বিভাগের ১৭৭টি সরকারি প্রাথমিক বিদ্যালয়, ৭২টি কিন্ডারগার্টেন, ৬টি বেসরকারি ও ৮টি এনজিও পরিচালিত প্রাথমিক বিদ্যালয় রয়েছে। এসব শিক্ষা প্রতিষ্ঠানে ২ লাখ ৮৩ হাজার ৫শ বই দেওয়া হবে বলে নিশ্চিত করেছেন উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মনীকা পারভীন।

অপরদিকে মাধ্যমিক পর্যায়েও ৩৮টি উচ্চ বিদ্যালয়, ১৭টি মাদরাসা, সরকারি দু’টি ও বেসরকারি ৩টি কারিগরি বিদ্যালয়, ৩২টি স্বতন্ত্র এবতেদায়ি মাদরাসা রয়েছে। এসব শিক্ষাপ্রতিষ্ঠানে ৪ লাখ ৯১ হাজার ৭৮২টি নতুন বই দেওয়া হবে বলে নিশ্চিত করেছেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার সাইফুল আলম।

এদিকে পাঠ্যপুস্তক উৎসবকে কেন্দ্র করে বর্ণিল সাজে সাজানো হয়েছে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো। উদ্যোগ নেওয়া হয়েছে বিভিন্ন প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের।

নতুন বই বিতরণের জন্য প্রস্তুত শিক্ষাপ্রতিষ্ঠানগুলো

চান্দের সাঁটিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নাসরিন বিনতে ইসলাম বলেন, পাঠ্যপুস্তক উৎসব উপলক্ষে শিক্ষার্থীরা খালি হাতে বিদ্যালয়ে এসে মহা আনন্দে বই নিয়ে বাড়ি ফিরবে।

ভূটিয়ারকোনা আদর্শ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক গোলাম মোহাম্মদ জানান, প্রাথমিক ও উচ্চ বিদ্যালয় পাশাপাশি হওয়ায় পাঠ্যপুস্তক উৎসব উপলক্ষে ব্যতিক্রমী উৎসবের আয়োজন করা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর