রাজবাড়ীতে এবার তিন লাখ শিশুর বই উৎসব

রাজবাড়ী, দেশের খবর

সোহেল মিয়া,স্টাফ করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম,রাজবাড়ী | 2023-09-01 06:52:07

১ জানুয়ারি সারা দেশে অনুষ্ঠিত হবে বই উৎসব। প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের চার কোটিরও বেশি শিশুর হাতে তুলে দেওয়া হবে ৩৫ কোটিরও বেশি নতুন পাঠ্যবই। এবার রাজবাড়ীর বালিয়াকান্দি, পাংশা, কালুখালী, গোয়ালন্দ ও সদর উপজেলায় নতুন বই পাবে প্রায় তিন লাখ শিশু।

বই উৎসবের দিন যাতে সকল শিশু নতুন পাঠ্যবই হাতে পায় সেজন্য সকল প্রস্তুতি গ্রহণ করেছে জেলা শিক্ষা অফিসগুলো। প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানেই পৌঁছে গেছে নতুন বই। এখন শুধু সময়ের অপেক্ষা।

রাজবাড়ী জেলা প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা অফিস জানায়, ২০২০ সালে জেলার পাঁচটি উপজেলার সরকারি, বেসরকারি, কিন্ডারগার্টেন ও এনজিও পরিচালিত বিদ্যালয়ের ৯৯৪টি প্রাথমিক বিদ্যালয়ের প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত মোট ১ লাখ ৫০ হাজার ৮২৯ জন শিশু শিক্ষার্থী নতুন বই পাবে।

অন্যদিকে মাধ্যমিক পর্যায়ের ১৪৮টি শিক্ষা প্রতিষ্ঠানের ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণি পর্যন্ত ৮৭ হাজার ৫৪৫ জন, ইবতেদায়ী ও দাখিল মাদরাসার ২৯ হাজার ৮০০ এবং এসএসসি ও দাখিল ভোকেশনালের বিভিন্ন ট্রেডের ২ হাজার ৫০০ জন শিক্ষার্থী নতুন বই পাবে।

রাজবাড়ী শিক্ষা কর্মকর্তা শামছুন্নাহার চৌধুরী ও জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা হোসনে ইয়াসমিন করিমী বার্তা২৪.কম-কে বলেন, জেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানেই নতুন বই পৌঁছে গেছে। এখন শুধু অপেক্ষার পালা। আশা করছি প্রতিটি শিশুর হাতেই বছরের প্রথম দিনেই নতুন বই তুলে দিতে পারবো।

রাজবাড়ীর অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইটি) মোবাশ্বের হাসান বার্তা২৪.কম-কে বলেন, বছরের প্রথম দিনেই আমরা প্রতিটি শিশুর হাতে নতুন বই তুলে দিব। এরই মধ্যে সকল ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। রাজবাড়ী জেলা প্রশাসকসহ সংশ্লিষ্ট দপ্তরের সকল কর্মকর্তাগণ ১ জানুয়ারি বই উৎসবে উপস্থিত থাকবেন। তাছাড়া প্রতিটি উপজেলার নির্বাহী কর্মকর্তাগণ তাদের স্ব স্ব উপজেলাতে উপস্থিত থেকে বই উৎসব পালন করবেন।

২০১০ সাল থেকে প্রাথমিক ও মাধ্যমিক স্তরের সকল শিক্ষার্থীকে বিনা মূল্যে নতুন পাঠ্যবই দেওয়া শুরু করে সরকার। এরপর ধারাবাহিকভাবে শিক্ষার্থীদের বছরের শুরুতেই বিনামূল্যে বই বিতরণ করো হয়।

এ সম্পর্কিত আরও খবর