ফরিদপুরে পল্লীকবি জসীম উদ্দীনের ১১৭তম জন্মবার্ষিকী উদযাপন

ফরিদপুর, দেশের খবর

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ফরিদপুর | 2023-08-28 22:57:27

নানা আয়োজনে ফরিদপুরে পল্লীকবি জসীম উদ্দীনের ১১৭তম জন্মবার্ষিকী উদযাপিত হয়েছে।

জেলা প্রশাসন ও জসীম পরিষদের উদ্যোগে বুধবার (১ জানুয়ারি) সকালে কবির বাড়ির প্রাঙ্গণে কবির জীবনের ওপর আলোচনা সভার আয়োজন করা হয়।

পরে সেখানে মিলাদ ও দোয়া অনুষ্ঠিত হয়। মোনাজাত পরিচালনা করেন হাফেজ আব্দুল আউয়াল।

ফরিদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রোকসানা রহমানের সভাপতিত্বে সভায় জেলা পুলিশ সুপার মো. আলিমুজ্জামান, সরকারি রাজেন্দ্র কলেজের অধ্যক্ষ মোশার্রফ আলী, ফরিদপুর মুসলিম মিশনের সাধারণ সম্পাদক অধ্যাপক এম এ সামাদ, শিক্ষাবিদ ও সাংবাদিক অধ্যাপক মোহম্মদ শাহজাহান, ফরিদপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক নির্মলেন্দু চক্রবর্তী, সরকারি রাজেন্দ্র কলেজের ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক রিজভী জামান, সংস্কৃতিক ব্যক্তিত্ব আবু সুফিয়ান চৌধুরী ও আসমা আক্তার মুক্তা প্রমুখ উপস্থিত ছিলেন।

এর আগে সকালে ফরিদপুর সদর উপজেলার অম্বিকাপুর ইউনিয়নের গোবিন্দপুর গ্রামের পৈত্রিক বাড়ির আঙিনায় প্রিয় ডালিম গাছের নিচে কবির কবরে ফরিদপুর-৩ (সদর) আসনের সংসদ সদস্য সদস্য খন্দকার মোশাররফ হোসেনের পক্ষে জেলা প্রশাসক, জেলা প্রশাসন, জসীম ফাউন্ডেশন, ফরিদপুর সাহিত্য ও সংস্কৃতি উন্নয়ন সংস্থা, জেলা মুক্তিযোদ্ধা সংসদ, কবির প্রতিষ্ঠিত আনসারউদ্দীন উচ্চবিদ্যালয়সহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন পুষ্পস্তবক অর্পণ করে।

১৯০৩ সালের এই দিনে পল্লীকবি জসীম উদ্দীন ফরিদপুর সদর উপজেলার কৈজুরী ইউনিয়নের তাম্বুলখানা গ্রামে মামাবাড়িতে জন্মগ্রহণ করেন। আসমানী, ‘কবর’, ‘নিমন্ত্রণ’সহ অনেক স্মরণীয় কবিতা এবং নকশী কাঁথার মাঠসহ অনেক কালজয়ী কাব্যগ্রন্থ রচনা করে বাংলা সাহিত্যকে সমৃদ্ধ করে গেছেন তিনি। ১৯৭৬ সালের ১৪ মার্চ ৭৩ বছর বয়সে তিনি ঢাকায় মৃত্যুবরণ করে।

এ সম্পর্কিত আরও খবর