পীরগাছায় ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা

রংপুর, দেশের খবর

উপজেলা করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, পীরগাছা (রংপুর) | 2023-08-31 10:20:41

রংপুরের পীরগাছায় দেবী চৌধুরাণী স্মরণে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (৪ জানুয়ারি) বিকেলে উপজেলার মকছুদ খাঁ গ্রামে এ প্রতিযোগিতার আয়োজন করা হয়।

ঘোড়া দৌড় প্রতিযোগিতায় বিভিন্ন এলাকার ৪০টি ঘোড়া অংশ নেয়। দূর-দূরান্ত থেকে পায়ে হেঁটে ও স্থানীয় যানবাহনে চড়ে কয়েক হাজার নারী-পুরুষ ও শিশু ঘোড়া দৌড় দেখতে আসে।

প্রতিযোগিতায় গাইবান্ধা জেলার পলাশবাড়ী উপজেলার সওয়ারী রাব্বি মিয়া (১২) প্রথম স্থান অধিকার করে। তাকে একটি রঙিন টেলিভিশন পুরস্কার দেয়া হয়। অন্য সওয়ারীদেরও সান্ত্বনা পুরস্কার দেয়া হয়।

ঘোড়া দৌড় দেখতে আসা দর্শক প্রশান্ত কুমার মিশ্র ও লুৎফর রহমান বার্তা২৪.কমকে বলেন, ‘প্রতি বছর এখানে ঘোড়া দৌড়ের আয়োজন করা হয়। প্রতিযোগিতাটি উপভোগ করার জন্য প্রতি বছর আমরা আসি। গ্রাম বাংলার ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় খেলা দেখতে ভালো লাগে।’

প্রথম স্থান অধিকারী সওয়ারী রাব্বি মিয়া বার্তা২৪.কমকে বলেন, ‘আমার বাপ-দাদারাও সওয়ারী ছিল। তাদের কাছ থেকে আমি শিখেছি। আমি দেশের বিভিন্ন স্থানে গিয়ে ঘোড়া দৌড় প্রতিযোগিতায় অংশগ্রহণ করি। এটা আমার নেশায় পরিণত হয়েছে।’

আয়োজক কমিটির আহ্বায়ক ও কৈকুড়ী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শফিকুল ইসলাম লেবু মণ্ডল বার্তা২৪.কমকে জানান, দেবী চৌধুরাণীর স্মরণে তার নিজ গ্রাম মকছুদ খাঁয় প্রতি বছর ঘোড়া দৌড় প্রতিযোগিতার আয়োজন করা হয়। এবারেও একই ভাবে ঘোড়া দৌড় প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। বিভিন্ন বয়সের প্রতিযোগী এতে অংশগ্রহণ করে।

এ সম্পর্কিত আরও খবর