বৃষ্টির কারণে ঝিনাইদহে বেড়েছে পেঁয়াজের দাম

ঝিনাইদহ, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঝিনাইদহ | 2023-08-10 06:58:39

ঝিনাইদহে আবারো বাড়তে শুরু করেছে পেঁয়াজের দাম। গত ১ সপ্তাহের ব্যবধানে কেজি প্রতি বেড়েছে ৭০ থেকে ৮০ টাকা।

রোববার (৫ জানুয়ারি) শহরের হাটখোলা, শৈলকুপা উপজেলার ভাইট বাজারসহ বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, মুড়িকাটি জাতের পেঁয়াজ প্রতি কেজি পাইকারি প্রকার ভেদে ১২০ থেকে ১৪০ টাকা ও খুচরা ১৪০ থেকে ১৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। যা গত সপ্তাহে বিক্রি হয়েছিল ৭০ থেকে ৮০ টাকা দরে।

শহরের হাটখোলায় পেঁয়াজ কিনতে আসা আদর্শপাড়া এলাকার রাশেদুল ইসলাম বলেন, ‘গত সপ্তাহে ২ কেজি পেঁয়াজ কিনেছিলাম ৭০ টাকা কেজি দরে। আজ সেই একই পেঁয়াজ ১৪০ টাকা কেজি দরে কিনতে হচ্ছে।’

বশির উদ্দিন নামে আরেক ক্রেতা জানান, গত বুধবারের পর থেকে পেঁয়াজের দাম বাড়তে শুরু করেছে। যার প্রভাব পড়েছে নিম্ন আয়ের মানুষের উপর।

এদিকে বিক্রেতারা বলছে, বৈরী আবহাওয়া ও মুড়িকাটি জাতের পেঁয়াজ প্রায় শেষ হওয়ার কারণে মূল্য বৃদ্ধি পেয়েছে।

সোহাগ কুণ্ডু নামে এক খুচরা বিক্রেতা জানান, গত সপ্তাহের ব্যবধানে পেঁয়াজের দাম দ্বিগুণ হয়েছে। কারণ হিসেবে তিনি জানান, বৃষ্টির কারণে কৃষক মাঠ থেকে পেঁয়াজ তুলছেন না। তাছাড়া মুড়িকাটি জাতের পেঁয়াজ প্রায় শেষের পথে। এ কারণে পেঁয়াজের দাম বৃদ্ধি পেয়েছে।

ঝিনাইদহ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃপাংশু শেখর বিশ্বাস জানান, এ বছর জেলার ৬টি উপজেলায় ৯ হাজার ২০ হেক্টর জমিতে পেঁয়াজ চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। এর মধ্যে ৫০ ভাগ জমিতে চারা রোপণ শেষ হয়েছে। বৃষ্টির কারণে পেঁয়াজ উঠতে আরও অন্তত আড়াই থেকে ৩ মাস সময় লাগবে। এ কারণে দাম বেড়েছে।

তিনি আরও জানান, বর্তমানে মুড়িকাটি জাতের পেঁয়াজ বাজারে পাওয়া যাচ্ছে। জেলায় ৯শ হেক্টর জমিতে মুড়িকাটি জাতের পেঁয়াজ চাষ হয়েছিল। যা বর্তমানে শেষের পথে। নতুন জাতের পেঁয়াজ না উঠলে বাজারদর একই থাকতে পারে বলে আশঙ্কা করছেন তিনি।

এ সম্পর্কিত আরও খবর