এক সঙ্গে ৪ বাচ্চা প্রসব করল গাভী

নওগাঁ, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নওগাঁ | 2023-08-19 06:41:21

নওগাঁর ধামুইরহাটে এক সঙ্গে একটি গাভী ৪টি বাচ্চা প্রসব করেছে। উপজেলার ধামুইরহাট সদর ইউনিয়নের পশ্চিম রুপনারায়ণপুর (নিকেশ্বর) গ্রামে কৃষক রফিকুল ইসলামের বাড়িতে এ ঘটনা ঘটে।

বিষয়টি জানাজানি হলে এলাকার শত শত কৌতূহলী মানুষ রফিকুল ইসলামের বাড়িতে ভিড় জমায়। বর্তমানে ৪টি বাচ্চাই সুস্থ রয়েছে। তবে গাভীটি দাঁড়াতে পারছে না।

ওই গাভীর মালিক কৃষক রফিকুল ইসলাম জানান, তার একটি সিন্ধি ক্রস জাতের গাভী গতকাল শনিবার রাত ৩টার দিকে এক সঙ্গে ৪টি বাচ্চা প্রসব করে। এর মধ্যে ৩টি এঁড়ে বাছুর এবং একটি বকনা বাছুর। গাভীটি গত বছর এক সঙ্গে দুটি বাচ্চা প্রসব করেছিল।

ধামুইরহাট উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. এমরান আলী এবং ভেটেরিনারি সার্জন রিনা রাণী ঘটনাস্থলে গিয়ে গাভী ও বাচ্চাগুলোর শারীরিক পরীক্ষা করেছেন।

ধামুইরহাট উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. এমরান আলী জানান, খবর পেয়ে রোববার (৫ জানুয়ারি) সকালে গাভী ও বাচ্চাগুলোকে দেখে শারীরিক পরীক্ষা করা হয়েছে। বাচ্চারা সুস্থ রয়েছে। তবে গাভীটি এক সঙ্গে ৪টি বাচ্চা প্রসব করায় দুর্বল হয়ে পড়েছে। এ কারণে দাঁড়াতে পারছে না। তবে ওই কৃষককে এ ব্যাপারে প্রয়োজনীয় পরামর্শ প্রদান করা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর