৬ বছরেও নির্মাণ হয়নি ব্রিজ, আশ্বাস মিললেও নেই উদ্যোগ

লালমনিরহাট, দেশের খবর

নিয়াজ আহমেদ সিপন, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, লালমনিরহাট | 2023-08-20 02:52:24

লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলার কাকিনা-আমিনগঞ্জ সড়কে কিছুদিন আগে নতুন পাকা রাস্তা নির্মাণ হয়েছে। রাস্তা নির্মাণ হলেও ওই সড়কে ৬ বছর আগে ভয়াবহ বন্যায় ভেঙে যাওয়া ব্রিজটি নির্মাণ করা হয়নি। এতে চরম ভোগান্তিতে পড়েছে ২৫টি গ্রামের মানুষ। বিভিন্ন সময়ে এলাকাবাসী ব্রিজ নির্মাণের দাবি করে আসলেও জনপ্রতিনিধিরা আশ্বাস দিয়েছেন। তবে ব্রিজ নির্মাণের কোনো উদ্যোগ নিতে দেখা যায় নি। এ নিয়ে এলাকাবাসীর মধ্যে চরম ক্ষোভের সৃষ্টি হয়েছে।

ঝুঁকি নিয়ে গ্রামবাসী রাস্তা পারাপার করছেন

জানা গেছে, উপজেলার কাকিনা থেকে মহিষামুড়ি, চর বৈরাতী, আউলিয়ারহাট, কাঞ্চনশ্বরচরসহ প্রায় ২৫টি গ্রামের চরাঞ্চলের মানুষের উৎপাদিত পণ্য ঘোড়ার গাড়িতে করে কাকিনাসহ হাট-বাজারে নিয়ে বিক্রি করতেন। কিন্তু প্রায় ৬ বছর আগে ভয়াবহ বন্যায় কাকিনা-আমিনগঞ্জ সড়কের ব্রিজটি ভেঙে যায়। ফলে ৩০/৪০ কিলোমিটার পথ অতিরিক্ত পাড়ি দিয়ে পণ্য নিয়ে যেতে হয় হাট-বাজারে। এতে চরম ক্ষতির মুখে পড়েছে ওই সব চরাঞ্চলের উন্নয়ন। ভেঙে যাওয়ার কারণে রোগী, শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষের পোহাতে হচ্ছে দুর্ভোগ। স্থানীয়রা চলাচলের জন্য কাঠ দিয়ে একটি সাঁকো নির্মাণ করে। কিন্তু কাঠের সাঁকোটির মাঝে মধ্যে ভেঙে যাওয়ায় ঘটছে দুর্ঘটনা।

ভেঙে যাওয়ায় যাত্রী নিয়ে গাড়ি পার হতে পারে না 

এছাড়া ব্রিজটির কারণে এলাকাটির ছাত্রছাত্রীরাও পড়ছে বিপাকে। কাকিনা সরকারি প্রাথমিক বিদ্যালয়, কাকিনা মহিমারঞ্জন স্মৃতি উচ্চ বিদ্যালয়, কাকিনা শিশু নিকেতন, কাকিনা উত্তর বাংলা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা পড়ে যাওয়ায় বেশ কিছু দুর্ঘটনাও ঘটেছে। এছাড়া যে কোনো সময় বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা করছেন বিদ্যালয়ের শিক্ষকরা।

আমিনগঞ্জের এলাকার সোহান হাসান বার্তা২৪.কম-কে বলেন, ৬ বছর আগে ভয়াবহ বন্যায় ভেঙে যায় ব্রিজটি। প্রতিদিন জীবনের ঝুঁকি নিয়ে স্কুল-কলেজের শিক্ষার্থীরা এখানে চলাচল করছে। মন্ত্রী-এমপিদের কাছে গেলে শুধু আশ্বাস পাওয়া যায় ব্রিজ নির্মাণের। কিন্তু কোনো উদ্যোগ নিতে দেখা যায় না।

 ব্রিজ নির্মাণের আশ্বাস দিলেও নেই কোনো উদ্যােগ

আমিনগঞ্জ বাজারের সোহেল হোসেন বার্তা২৪.কমকে বলেন, নিজেরাই বাঁশ-কাঠ ও অর্থ সংগ্রহ করে সাঁকো তৈরি করেছি। জনপ্রতিনিধিদের কাছে গিয়েও বাঁশ-কাঠের টাকাও পাইনি। তারা আমাদের নিয়ে চিন্তা করে না,‘আমরা সরকারি ঊর্ধ্বতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করি।

কাকিনা ইউপি চেয়ারম্যান শহিদুল হক শহিদ বার্তা২৪.কমকে বলেন, চরাঞ্চলের উন্নয়নের কথা চিন্তা করে সমাজকল্যাণ মন্ত্রী নুরজ্জামান আহমেদের সঙ্গে কথা বলেছি, তিনি আশ্বাস দিয়েছেন। হয়তো এবারের অর্থবছরের কাজটি শুরু হতে পারে।

স্থানীয়রা বাঁশ-কাঠ ও অর্থ সংগ্রহ করে সাঁকো তৈরি করেছে

কালীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রবিউল হাসান বার্তা২৪.কমকে বলেন, ব্রিজটি নির্মাণের জন্য এলজিইডির ঊর্ধ্বতন কর্মকর্তাকে জানানো হয়েছে। নতুন ব্রিজ নির্মাণের প্রকল্প হাতে এলেই ব্রিজ নির্মাণের কাজ শুরু হবে।

এ সম্পর্কিত আরও খবর