ছিন্নমূল শিশুদের মাঝে ‘অ আ ক খ’ স্কুলের বই বিতরণ

ঢাকা, দেশের খবর

স্টাফ করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম,সাভার (আশুলিয়া) | 2023-08-31 04:38:33

ওরা পথের ধারে ঘুমায়। পথে পথে ঘুরে বেড়ায়। পথই ওদের ঠিকানা। ওরা ছিন্নমূল পথশিশু। অনেক ক্ষেত্রেই ওরা পড়াশোনা থেকে বঞ্চিত। তবে ছিন্নমূল শিশুদের পড়াশোনার সাহায্যে এগিয়ে এসেছে সাভারের আশুলিয়ার ‘অ আ ক খ’ স্কুল। স্কুলটিতে ছিন্নমূল শিক্ষার্থীদের মাঝে বই বিতরণ উৎসব অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (৭ জানুয়ারি) দুপুরে আশুলিয়া নিরিবিলির মুক্তধরা এলাকার ওই স্কুলে বই উৎসব অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে সাধারণ শিক্ষার্থীদের উদ্বুদ্ধ করতে ছোটপর্দার বিশিষ্ট অভিনেতা আজিজুল হাকিমের উপস্থিতিতে ছিন্নমূল শিক্ষার্থীদের মাঝে বই বিতরণ করা হয়।

‘অ আ ক খ’ স্কুল সাভার শাখার ম্যানেজিং কমিটির সভাপতি ডা. কাজী আয়েশা সিদ্দীকার সভাপতিত্বে বই বিতরণকালে অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, টেক্সপ্রেগোর (হেড অব সিএসআর) খন্দকার সালেক, বিশিষ্ট নাট্যকার জিনাত হাকিম, এমএসএফ এর এক্সপ্যাট মেডিকেল ডক্টর ওয়াজেদ জামিলসহ স্কুলের উদ্যোক্তারা।

  ‘অ আ ক খ’ স্কুলে বই উৎসব/ ছবি: বার্তা২৪.কম

সুবিধাবঞ্চিত ছিন্নমূল শিশুদের নিয়ে ২০১৬ সালে ‘অ আ ক খ’ স্কুল গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিকেল কলেজের শিক্ষার্থীদের উদ্যোগে যাত্রা শুরু করে। টেক্সপ্রেগোর (হেড অব সিএসআর) খন্দকার সালেক খন্দকার ছালেকের সার্বিক সহযোগিতায় সারা বাংলাদেশে স্কুলের দুইটি শাখা চলমান রয়েছে, যার মধ্যে একটি সাভারে অপরটি সিরাজগঞ্জের যমুনার চরে। সাভার শাখায় ৮৫ জন ও সিরাজগঞ্জ শাখায় ১২৪ ছিন্নমূল শিক্ষার্থী শিক্ষাগ্রহণ করছে।

  ‘অ আ ক খ’ স্কুলে বই উৎসব/ ছবি: বার্তা২৪.কম

এ বছর প্রাথমিক সমাপনী পরীক্ষায় দুইটি স্কুল থেকে মোট ১১ শিক্ষার্থী অংশগ্রহণ করে শতভাগ পাসের কৃতিত্ব অর্জন করে। কৃতিত্ব অর্জনকারী শিক্ষার্থীদের মাঝে টেক্সপ্রেগোর পক্ষ থেকে নগদ অর্থ তুলে দেন এর হেড অব সিএসআর খন্দকার সালেক।

শিক্ষার্থীদের স্কুল ড্রেস, বই, খাতা, কলম, স্কুল ব্যাগ এবং পুষ্টিকর খাবার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে বই উৎসবের সমাপ্তি ঘটে।

এ সম্পর্কিত আরও খবর