পঞ্চগড়ে সর্বনিম্ন তাপমাত্রা ৬.৮ ডিগ্রি

পঞ্চগড়, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, পঞ্চগড় | 2023-08-20 00:21:51

মৃদু শৈত্য প্রবাহ ও ঘন কুয়াশার সঙ্গে উত্তরের হিমেল হাওয়া বয়ে যাওয়ায় প্রান্তিক জেলা পঞ্চগড়ে শীতের তীব্রতা বেড়েই চলছে। প্রচণ্ড শীতে ঠান্ডাজনিত রোগের প্রাদুর্ভাব বেড়ে যাওয়ায় চরম ভোগান্তিতে পড়েছেন জেলার শ্রমজীবী মানুষেরা।

বুধবার (৮ জানুয়ারি) সকাল ৯টায় পঞ্চগড়ের তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৬ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। দেশের সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায় রেকর্ড করা হয়েছে বলে নিশ্চিত করেছে আবহাওয়া অফিস।

শীতে আগুন পোহাচ্ছে শ্রমজীবী  মানুষ

এদিকে গেল একমাসে ধরে কনকনে শীত ও গুঁড়ি গুঁড়ি বৃষ্টির ফলে জেলার শ্রমজীবী মানুষ কর্মহীন হয়ে পড়েছে। এ জেলার শ্রমজীবীদের মধ্যে বেশির ভাগ মানুষ শ্রমিক ও দিনমজুর। শীতের তীব্রতা বেশি থাকায় অনেকেই সময়মতো কাজে যেতে পারছে না। শীত বেশি হওয়ায় ঘর থেকে কাজে যেতে পারছেন না অনেকেই। এতে চরম ভোগান্তিতে পড়েছেন এসব নিম্নআয়ের মানুষ।

নদীতে কাজ করতে আসা শ্রমিক

মহানন্দা নদীতে কাজ করতে আসা পাথর উত্তোলন শ্রমিক রবিউল ইসলাম জানান,'কনকনে শীতে এমনিতে আমাদের নাজেহাল অবস্থা। নদীর পানি অনেক ঠান্ডা হওয়ায় নদীতে নামতে পারছি না। গত ১ মাস ধরে আমরা কাজ করতে পারছি না।'

তীব্র শীতে ভোগান্তিতে চা বাগানের শ্রমিকেরা

একই কথা জানালেন সদর উপজেলার সাতমেড়া ইউনিয়নের চা বাগান শ্রমিক আছিয়া খাতুন, 'কাজের জন্য প্রতিদিন বের হই কিন্তু ঠান্ডার কারণে কাজ করতে পারি না। শীত নিবারণের তেমন কাপড় না থাকায় কনকনে শীত ও বাতাসের কারণে বাগানে বেশিক্ষণ থাকা যায় না'।

এদিকে তেঁতুলিয়া আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা রহিদুল ইসলাম বার্তা২৪.কমকে জানান, 'আজ সকাল ৯টায় তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৬ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস যা সারাদেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা। তাপমাত্রা আরো কমতে পারে বলে জানান  আবহাওয়া অফিসের এ কর্মকর্তা'।

এ সম্পর্কিত আরও খবর