ব্রাহ্মণবাড়িয়ায় ৩ ইটভাটাকে ৫ লাখ টাকা জরিমানা

ব্রাহ্মণবাড়িয়া, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ব্রাহ্মণবাড়িয়া | 2023-08-26 08:55:22

ব্রাহ্মণবাড়িয়ার বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে তিনটি ইটভাটাকে পাঁচ লাখ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমান আদালত।

বুধবার (৮ জানুয়ারি) বিকেলে সদর উপজেলার বাসুদেব ইউনিয়নের উজানিসার এলাকায় নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পঙ্কজ বড়ুয়া এই ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।

জানা গেছে, ব্রাহ্মণবাড়িয়া সদরে মেয়াদোত্তীর্ণ লাইসেন্স, পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র না নিয়ে এবং জেলা প্রশাসকের অনুমোদন ছাড়াই কয়েকটি ভাটায় ইট প্রস্তুত করা হচ্ছে। পাশাপাশি এসব ইটভাটায় টপ সয়েল ব্যবহার করে এবং খাস জমি থেকে মাটি কেটে ইট প্রস্তুত করা হচ্ছে বলে গোপন সংবাদের মাধ্যমে জানতে পারে সদর উপজেলা প্রশাসন। বুধবার বিকেল ৪টার দিকে সদর উপজেলার উজানিসার এলাকায় অভিযানে যান পঙ্কজ বড়ুয়া।

অভিযানে উজানিসার এলাকার রাইফা ইটভাটা (ব্রিকস) ও এসএএফ ব্রিকস জেলা প্রশাসকের অনুমতি না নিয়ে এবং পার্শ্ববর্তী খাল-বিল ও খাস জমির টপ সয়েল ব্যবহার করে ইট প্রস্তুতের প্রমাণ পান ভ্রাম্যমাণ আদালত। এজন্য রাইফা ইটভাটা ও এসএএফ ইটভাটাকে দুই লাখ টাকা করে মোট ৪ লাখ টাকা জরিমানা করা হয়। আর লাইসেন্স নবায়ন না করায় আশরাফ ইটভাটাকে এক লাখ টাকা জরিমানা করা হয়। পরে ভ্রাম্যমাণ আদালতের নির্দেশে ফায়ার সার্ভিস ইউনিটের সদস্যরা রাইফা ইটভাটা (ব্রিকস) ও এসএএফ ভাটার (ব্রিকস) ইট ভিজিয়ে নষ্ট করে দেন।

ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পঙ্কজ বড়ুয়া জানান, ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন ২০১৩ এর ১৪ ও ১৫ এর খ ধারায় তিনটি ভাটাকে পাঁচ লাখ টাকা জরিমানা করা হয়। এ ধরনের অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

এ সময় নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) এবিএম মসিউজ্জামান, সদর থানা পুলিশ ও ফায়ার সার্ভিসের লোকজন উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর