বর্ণাঢ্য আয়োজনে সমুদ্রপাড়ে উদযাপিত হবে মুজিব বর্ষ

কক্সবাজার, দেশের খবর

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কক্সবাজার | 2023-08-27 06:47:53

কক্সবাজারে বর্ণাঢ্য আয়োজনে বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী উদযাপনের প্রস্তুতি হাতে নিচ্ছে জেলা প্রশাসন। এরই অংশ হিসেবে আগামী ১০ জানুয়ারি সমুদ্র সৈকতের লাবনী পয়েন্টে ক্ষণ-গণনার কর্মসূচীর আয়োজন করা হয়েছে। পরে পর্যায়ক্রমে বর্ণাঢ্য আয়োজনের মাধ্যমে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন করা হবে।

জেলা প্রশাসন সূত্রে জানা যায়, ইতিমধ্যে সমুদ্র সৈকতের লাবণী পয়েন্টে কাউন্ট ডাউন মেশিন স্থাপন করা হয়েছে। জেলার ৮ উপজেলায়ও এই ক্ষণ-গণনার যন্ত্র স্থাপন করা হয়েছে। যার আনুষ্ঠানিক উদ্বোধন হবে ১০ জানুয়ারি।

অন্যান্য অনুষ্ঠানের মধ্যে রয়েছে, জাতির জনক বঙ্গবন্ধুর ১০০টি দুর্লভ ছবি প্রদর্শনী, ১০০টি বেলুন উড্ডয়ন, ১০০টি শান্তির প্রতীক কবুতর অবমুক্তকরণ, ১০০টি ফানুস উড়ানো। এছাড়া সন্ধ্যায় রাখাইন নৃত্য দিয়ে শুরু হবে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন চট্টগ্রামের বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান। এছাড়া সংসদ সদস্য, মুক্তিযোদ্ধা, রাজনৈতিক নেতৃবৃন্দ উপস্থিত থাকবেন।

অপরদিকে জেলা প্রশাসন ও হোটেল-মোটেল মালিক সমিতির সিদ্ধান্তক্রমে ১০ জানুয়ারি হোটেল-মোটেলগুলোতে ২৫% ছাড় দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জমকালো এই অনুষ্ঠানের জন্য নেওয়া হচ্ছে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা। পর্যটক ও আগত স্থানীয়দের নিরাপত্তায় পুলিশ, র‌্যাব, টুরিস্ট পুলিশ, ট্রাফিক পুলিশ, স্কাউট সদস্যরা কাজ করবে।

মুজিব বর্ষ উদযাপনের প্রস্তুতি

জেলা প্রশাসক মো. কামাল হোসেন বার্তা২৪.কমকে জানান, 'ক্ষণ-গণনা অনুষ্ঠান সফল করতে জেলার বিভিন্ন স্তরের নেতৃবৃন্দদের নিয়ে ইতিমধ্যে ৯টি সভা করা হয়েছে। জেলার স্কুল-কলেজসহ সকল শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, শিক্ষার্থীদের উপস্থিতির জন্য জানানো হয়েছে। এছাড়া এনজিও, রাজনৈতিক নেতৃবৃন্দ, হোটেলে-মোটেল ব্যবসায়ী, ক্রীড়া সংগঠনের নেতৃবৃন্দদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

জেলা প্রশাসক আশাবাদ ব্যক্ত করে বলেন, আশা করা যাচ্ছে ক্ষণ-গণনা অনুষ্ঠানে পর্যটকসহ ৫০ হাজার মানুষের সমাগম ঘটবে। এ কর্মসূচি সফল করতে সকলের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ ও সকলের সহযোগিতা কামনা করেন তিনি।

এ সম্পর্কিত আরও খবর