চাঁদপুরে প্রথমবারের মতো ইভিএমে ভোট

চাঁদপুর, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চাঁদপুর | 2023-08-14 02:31:21

চাঁদপুর জেলার হাইমচর উপজেলা পরিষদ নির্বাচন আগামী ১৩ জানুয়ারি অনুষ্ঠিত হবে। চাঁদপুর জেলায় প্রথমবারের মতো ইভিএম পদ্ধতিতে এই ভোটগ্রহণ করা হবে।

নির্বাচন উপলক্ষে শেষ মুহূর্তের প্রচারণায় এখন ব্যস্ত সময় পার করছেন প্রার্থীরা। উপজেলার ভোটারদের কাছে ইভিএম পদ্ধতি নতুন হওয়ার কারণে নির্বাচন কমিশনের পক্ষ থেকে এখন মক ভোটের মাধ্যমে ভোটারদের প্রশিক্ষণ দেয়া হচ্ছে।

৬টি ইউনিয়ন নিয়ে গঠিত এই উপজেলার ৩টি ইউনিয়নের অধিকাংশ এলাকা মেঘনা নদীর পশ্চিম পাড়ে। যার ফলে সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন এলাকায় ইভিএমে ভোট গ্রহণের জন্য আইনশৃঙ্খলা বাহিনী পূর্ব থেকেই কেন্দ্রগুলোর অবস্থান সম্পর্কে খোঁজ খবর নিচ্ছেন।

হাইমচর উপজেলা নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, এই উপজেলা নির্বাচনে আওয়ামী লীগ থেকে মনোনীত চেয়ারম্যান প্রার্থী ১ জন, বিএনপি থেকে ১ জন ও স্বতন্ত্র ১ জন। ভাইস চেয়ারম্যান পদে ৮ জন ও নারী ভাইস চেয়ারম্যান পদে ২ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। উপজেলার ৬ ইউনিয়নে ভোটার সংখ্যা ৮০ হাজার ২৩৪ জন। পুরুষ ভোটার ৪১ হাজার ৪১৭ এবং নারী ভোটার ৩৮ হাজার ৮১৭ জন। ৩১টি ভোট কেন্দ্রের ২শ কক্ষে ইভিএম পদ্ধতিতে ভোটগ্রহণ করা হবে।

নতুন ভোটার জসিম উদ্দিন বলেন, ‘আমি এ বছরই প্রথম ভোটার। আমাদের উপজেলার জন্য যে প্রার্থী উন্নয়নমূলক কাজ করবে তাকেই ভোট দেব।’

হাইমচর উপজেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ রিপন হোসেন জানান, ১১ জানুয়ারি একযোগে উপজেলার ৩১ কেন্দ্রে ইভিএম পদ্ধতিতে ভোটগ্রহণ করা হবে।

চাঁদপুর জেলা নির্বাচন কর্মকর্তা মো. হেলাল উদ্দিন জানান, ভোটগ্রহণের দিন ৩ প্লাটুন বিজিবি, ২ প্লাটুন কোস্টগার্ড, পর্যাপ্ত র‌্যাব, পুলিশ, আনসার সদস্য নিয়োজিত থাকবে। অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য সকল ধরনের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর