মুজিবর্ষের ক্ষণগণনা শুরু শুক্রবার, নওগাঁয় ব্যাপক প্রস্তুতি

নওগাঁ, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নওগাঁ | 2023-08-23 15:34:20

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর ক্ষণগণনা কর্মসূচির উদ্বোধন করবেন ১০ জানুয়ারি। রাজধানীর তেজগাঁওয়ে পুরাতন বিমানবন্দরে ঐতিহাসিক এই আয়োজন শুরু হবে।

উদ্বোধনের মাধ্যমে ক্ষণগণনা একযোগে প্রতিটি জেলা, উপজেলা এবং সারাদেশে সমস্ত জনসমাগম স্থলে শুরু হবে। এর অংশ হিসেবে ইতোমধ্যে কাউন্টডাউন মেশিন স্থাপনসহ নওগাঁয় ব্যাপক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে বলে বার্তা২৪.কমকে জানিয়েছেন জেলা প্রশাসক মো. হারুন-অর-রশীদ।

তিনি বলেন, ১০ জানুয়ারি স্বাধীন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস। ১৯৭২ সালের এই দিনে বঙ্গবন্ধু পাকিস্তানের বন্দিদশা থেকে মুক্তি পেয়ে রক্তস্নাত স্বাধীন-সার্বভৌম বাংলাদেশের মাটিতে পা রাখেন। আর এ দিনটিতেই মুজিব বর্ষের কাউন্ট ডাউন শুরু হবে।

জেলা প্রশাসক বলেন, নওগাঁ শহরের সবচেয়ে গুরুত্বপূর্ণ স্থান মুক্তির মোড় ছাড়াও জেলার ১০টি উপজেলার দর্শনীয়স্থানে কাউন্টডাউন মেশিন স্থাপন করা হয়েছে।

এছাড়াও দিবসটি উপলক্ষে ব্যাপক কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। ১০ জানুয়ারি সকাল ৮টায় নওগাঁ জেলা শহর থেকে একটি মোটর শোভাযাত্রা বের করা হবে। এটি শহরের মুক্তিরমোড় থেকে শুরু হয়ে বদলগাছি উপজেলা সদর, মহাদেবপুর উপজেলার মাতাজিহাট, পত্নীতলা উপজেলা সদর, সাপাহার উপজেলা সদর, নিয়ামতপুর উপজেলা সদর, মান্দা উপজেলা হয়ে পুনরায় নওগাঁ শহরে এসে শেষ হবে। এতে নেতৃত্ব দেবেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার (এমপি)।

তিনি বলেন, শোভাযাত্রায় সুসজ্জিত ট্রাকও থাকবে। এতে স্থানীয় শিল্পীরা মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে লেখা গানসহ দেশাত্ববোধক গান পরিবেশন করবেন। এ কর্মসূচিতে সরকারি কর্মকর্তা-কর্মচারীরা ছাড়াও বিভিন্ন রাজনৈতিক দল ও সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতা-কর্মীসহ নানা শ্রেণি পেশার মানুষ অংশ নেবেন।

তিনি আরও বলেন, বিকেল ৩টায় মুক্তিমোড়ে স্থাপিত সুসজ্জিত প্যান্ডেলে এলইডি পর্দায় প্রধানমন্ত্রীর উদ্বোধনী অনুষ্ঠান সরাসরি সম্প্রচার করা হবে। এছাড়াও সেখানে বঙ্গবন্ধুর জীবনী নিয়ে আলোচনা ও দেশীয় সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

উল্লেখ্য, ১৭ মার্চ ২০২০ থেকে ২০২১ সালের ১৭ মার্চ পর্যন্ত এই সময়কালটা মুজিব বর্ষ। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদ্‌যাপন শুরু হবে আগামী ১৭ মার্চ। ১০ জানুয়ারি থেকে আগামী ১৭ মার্চ পর্যন্ত কাউন্টডাউন চলবে।

এ সম্পর্কিত আরও খবর