১ বছরে সিরাজগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ১১০

সিরাজগঞ্জ, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সিরাজগঞ্জ | 2023-08-30 07:11:46

গত ১ বছরে সিরাজগঞ্জ জেলায় মহাসড়ক ও আঞ্চলিক সড়কে ৬২টি দুর্ঘটনায় ১১০ জন নিহত হয়েছেন। এসব দুর্ঘটনায় আহত হয়েছেন প্রায় ২ শতাধিক মানুষ। ২০১৮ সালের তুলনায় ২০১৯ সালে দুর্ঘটনায় নিহতের পরিমাণ বেড়েছে।

ওভারটেকিং, বেপরোয়া গতি, চালকের অদক্ষতা, ঘুমের ঘোরে গাড়ি চালানো, ট্রাফিক সিগন্যাল অমান্য করা এবং বেহাল সড়ককে দুর্ঘটনার কারণ হিসাবে দাবি করছে পুলিশ ও পরিবহন শ্রমিকরা।

২০১৮ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত সিরাজগঞ্জের আঞ্চলিক সড়ক ও মহাসড়কে দুর্ঘটনায় প্রাণ হারিয়েছিল ৮৫ জন। আর ২০১৯ সালে প্রাণহানির পরিমাণ ২৫ জন বেড়ে দাঁড়িয়েছে ১১০ জনে।

জেলার অভ্যন্তরে অবস্থিত বঙ্গবন্ধু সেতু পশ্চিম সংযোগ-হাটিকুমরুল, হাটিকুমরুল-বগুড়া, বগুড়া-নগরবাড়ি ও নাটোর-বনপাড়া এ ৪টি মহাসড়কের দৈর্ঘ্য ১২৬ কিলোমিটার। এসব মহাসড়কে গত বছর ৪৬টি দুর্ঘটনায় নিহত হয়েছেন ৮১ জন।

এছাড়াও কাজিপুর, সিরাজগঞ্জ সদর, কামারখন্দ, বেলকুচি উপজেলার আঞ্চলিক সড়কগুলোতে বাস, ট্রাক, অটোরিকশা ও মোটরসাইকেল মিলে ২৬টি দুর্ঘটনায় মারা গেছে আরও ২৯ জন। আর এসব দুর্ঘটনায় আহত হয়েছেন প্রায় দেড় শতাধিক মানুষ। তবে স্বজনরা মামলা এড়াতে মরদেহ নিয়ে যাবার কারণে কিছু দুর্ঘটনার তথ্য থানায় রেকর্ডভুক্ত হয়নি। যে কারণে উল্লেখিত হিসাবের চেয়ে দুর্ঘটনা ও হতাহতের সংখ্যা আরও বেশি হলেও তা জানাতে পারেনি পুলিশ।

এদিকে, সড়ক-মহাসড়ক নিয়ন্ত্রণে নতুন আইন হলেও সেটি নিয়ে মন্ত্রণালয় এবং মালিক-শ্রমিকদের মধ্যে আলোচনা এখনো অব্যাহত রয়েছে। যে কারণে যানবাহন নিয়ন্ত্রণে ট্রাফিক বিভাগ সবক্ষেত্রে এখনো নতুন আইনের প্রয়োগ এবং প্রযুক্তির ব্যবহার করতে পারছে না।

এ বিষয়ে সিরাজগঞ্জ ট্রাফিক ইন্সপেক্টর সৈয়দ মিলাদুল হুদা জানান, মহাসড়কে অবৈধ থ্রি-হুইলার চলাচল করতে দেয়া হচ্ছে না। নতুন সড়ক আইনের কিছু নতুন ধারা যুক্ত হয়েছে। কিন্তু সেগুলো প্রয়োগে এখনো চূড়ান্ত নির্দেশনা আসেনি। নতুন আইনের চূড়ান্ত নির্দেশনা আসলেই সেটি প্রয়োগের মাধ্যমে সড়ক-মহাসড়কগুলো নিরাপদ রাখার চেষ্টা করা হবে।

এ সম্পর্কিত আরও খবর