না.গঞ্জ আইনজীবী সমিতির নির্বাচন নিয়ে অসন্তোষ

নারায়ণগঞ্জ, দেশের খবর

ডিস্ট্রিক করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নারায়ণগঞ্জ | 2023-09-01 03:37:14

নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির নির্বাচনকে সামনে রেখে বার্ষিক সাধারণ সভায় তুমুল উত্তেজনা ও বিক্ষোভের ঘটনা ঘটেছে। এসময় বারের বর্তমান কমিটির নেতৃবৃন্দ ইসি কমিটির সদস্যদের নাম ঘোষণা করলে তা প্রত্যাখ্যান করে বিএনপিপন্থী আইনজীবী ও আওয়ামী লীগের একাংশ। এসময় টেবিল চেয়ার উল্টে ফেলে এবং মাইকের স্ট্যান্ড ফেলে উত্তেজনা তৈরি করে বিক্ষোভকারীরা।

বৃহস্পতিবার (৯ জানুয়ারি) দুপুরে জেলা আইনজীবী সমিতির নতুন ভবনে আয়োজিত বার্ষিক সাধারণ সভায় (এজিএম) এ ঘটনা ঘটে। এর আগে বেলা ১২টা থেকে শুরু হওয়া এজিএমের প্রথম ৪টি এজেন্ডা নিয়ে আলাপকালেও বেশ কয়েকবার হট্টগোলের ঘটনা ঘটে। পরে ৫ নং এজেন্ডায় ইসি কমিটির নাম ঘোষণা করলে উত্তেজিত আইনজীবীরা বিক্ষোভ প্রদর্শন করেন।

বেলা সাড়ে ৩টায় আগামী ২৯ জানুয়ারি বারের নির্বাচনের দিন ধার্য করা হয়। এরপরেই নির্বাচন কমিশনার হিসেবে ঘোষণা করা হয় অ্যাডভোকেট আক্তার হোসেন ও জিপি মেরিনা আক্তারের নাম। এরপরে আরও তিনজনের নাম ঘোষণা করা বাকি থাকলেও তা না শুনেই উত্তেজিত আইনজীবীরা মানি না, দলকানা ইসি বলে স্লোগান দিতে থাকেন। এক পর্যায়ে মঞ্চের টেবিল চেয়ার ও মাইক স্ট্যান্ড ফেলে দেয় এবং বিএনপি ও আওয়ামী লীগের একাংশ আদালতে বিক্ষোভ প্রদর্শন করে।

এসময় মহানগর বিএনপির সহ সভাপতি ও বারের সাবেক সভাপতি সাখাওয়াত হোসেন খান বলেন, দলকানা ইসি কমিটি তৈরি করে বর্তমান কমিটি তার ভোট ডাকাতি জায়েজ করতে চায়। আমরা যেকোন মূল্যে এই সিদ্ধান্ত প্রতিহত করবো এবং গণস্বাক্ষর করে বার কাউন্সিলের প্রেরণ করবো।

একইভাবে, বাংলাদেশ আওয়ামী লীগের জাতীয় পরিষদের সদস্য ও বারের সাবেক সভাপতি আনিসুর রহমান দিপু বলেন, আমরা এই ইসি কমিটি মানিনা। তাদের বিরুদ্ধে গতবারও বর্তমান কমিটির পক্ষে কাজ করার অভিযোগ রয়েছে। নির্বাচনের ফলাফল তাদের পক্ষে নিতেই জোরপূর্বক এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আমরা এর বিরুদ্ধে আগামী রোববার গণস্বাক্ষর নিয়ে বার কাউন্সিল বরাবর অভিযোগ পাঠাবো।

তবে এ ব্যাপারে বারের বর্তমান সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মোহসিন মিয়া বলেন, তারা বিরোধীতা করতেই পারে। আমরা সকলের সম্মতি নিয়ে এজিএমে ইসি কমিটি পাশ করেছি।

এ সম্পর্কিত আরও খবর