গরুর গাড়ির দৌড়ের সঙ্গে উল্লাসে মেতে ওঠে দর্শক

ঝিনাইদহ, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঝিনাইদহ | 2023-08-27 22:04:21

আধুনিককালে খেলা মানেই শুধু ক্রিকেট আর ফুটবলকে বুঝি আমরা। গ্রাম বাংলায় কৃষি পণ্যের বাহন গরুর গাড়ির দৌড় প্রতিযোগিতাও হতে পারে একটি বিরাট আকর্ষণীয় খেলা ও বিনোদনের মাধ্যম তা যেন ভাবাই যায় না। এমনই এক আয়োজন হয়ে গেল ঝিনাইদহ সদর উপজেলার বেতাই গ্রামের মাঠে।

বৃহস্পতিবার (৯ জানুয়ারি) ওই উপজেলার গান্না ইউনিয়নের সাবেক চেয়ারম্যান আব্দুল ওহাব এ অনুষ্ঠানের আয়োজন করেন। আর সকাল থেকেই এ আয়োজন দেখতে মাঠে ভিড় করেছিল হাজার হাজার দর্শক। দুপুর গড়াতেই শুরু হয় প্রতিযোগিতা। ৬টি সারিতে ১ কিলোমিটার দূর থেকে শুরু হয় দৌড়। একে অপরকে পেছনে ফেলতে গাড়োয়ানরা যেন ঝড়ের গতিতে গাড়ি চালায়। দৌড়ের সঙ্গে সঙ্গে যেন উল্লাসে মেতে ওঠে দর্শক।

রোমাঞ্চকর এ প্রতিযোগিতাকে ঘিরে আয়োজন করা হয় আনন্দ মেলারও। মেলায় বসে নানা পণ্য সামগ্রীর দোকান, নাগরদোলা।

ঝিনাইদহ, যশোর, চুয়াডাঙ্গা, মেহেরপুর, কুষ্টিয়া, মাগুরা, সাতক্ষীরা ও খুলনা থেকে মোট ৫৬টি গরুর গাড়ি এ প্রতিযোগিতায় অংশ নেয়। সবাইকে পেছনে ফেলে প্রথম হয় ঝিনাইদহ সদর উপজেলার বেতাই গ্রামের আমিরুল খান ও ২য় হয় যশোরের বাঘারপাড়ার মশিউর রহমানের গাড়ি। পরে প্রতিযোগিতায় অংশগ্রহণকারী সবাইকে টেলিভিশন দেয়া হয়।

ঝিনাইদহ শহরের পবহাটি থেকে আসা হাসান আলী নামে এক দর্শক বলেন, ‘আমি এই প্রথম গরুর গাড়ির দৌড় প্রতিযোগিতা দেখেছি। আমি অনেক আনন্দ পেয়েছি। এ ধরনের আয়োজন প্রতিনিয়ত করা উচিত।’

আয়োজক গান্না ইউনিয়নের সাবেক চেয়ারম্যান আব্দুল ওহাব জানান, হারিয়ে যাওয়া গ্রামীণ ঐতিহ্য ধরে রাখতে ও বর্তমান প্রজন্মের সামনে তা তুলে ধরতেই এই আয়োজন। সরকারিভাবে পৃষ্ঠপোষকতা পেলে প্রতিবছর এ ধরনের আয়োজন করার আশ্বাস দেন তিনি।

এ সম্পর্কিত আরও খবর