ফরিদপুরে মুজিব শতবর্ষের ক্ষণগণনা উৎসব

ফরিদপুর, দেশের খবর

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ফরিদপুর | 2023-08-26 11:52:45

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী পালনের ক্ষণগণনা নিয়ে উৎসব চলছে ফরিদপুরে। ফরিদপুর জেলা প্রশাসন, জেলা আওয়ামী লীগসহ জেলার সকল সরকারি দফতরের যৌথ আয়োজনে বছরব্যাপী উৎসব চলবে বলে ঘোষণা দিয়েছেন জেলা প্রশাসক অতুল সরকার।

শুক্রবার (১০ জানুয়ারি) পাকিস্তানি কারাগার থেকে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস থেকে শুরু হলো মুজিব শতবর্ষের ক্ষণ গণনা।

ফরিদপুরে নানা আয়োজনে, উৎসবমুখর পরিবেশে দিনটি পালন করা হয়েছে। দিবসটি পালন উপলক্ষে সকাল ১০টার দিকে সকল শ্রেণির পেশার জনগণের অংশ গ্রহণে বাইসাইকেল শোভাযাত্রা দিয়ে দিবসটির কার্যক্রম শুরু হয়। সাইকেল শোভাযাত্রায় কিশোর, কিশোরী, তরুণ, যুবক, বৃদ্ধসহ তিন শতাধিক ব্যক্তি অংশ নেয়। ফরিদপুর শেখ জামাল স্টেডিয়াম থেকে সাইকেল শোভাযাত্রাটি শুরু হয়ে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে দিয়ে জনতা ব্যাংকের মোড়, ভাঙ্গা রাস্তার মোড়, বদরপুর আফসানা মঞ্জিল হয়ে পুনরায় জেলা প্রশাসকের কার্যালয়ে ফিরে আসে।

শিশু-কিশোরের অংশ গ্রহণে চিত্রাঙ্কন প্রতিযোগিতা

এর পরে জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে শিশু-কিশোরের অংশ গ্রহণে চিত্রাঙ্কন ও বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। চিত্রাঙ্কনে দেড় শতাধিক শিশু-কিশোর ও ভাষণ প্রতিযোগিতায় ৭৮ জন শিশু-কিশোর অংশ নেয়। পরে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন ফরিদপুরের জেলা প্রশাসক অতুল সরকার।

সকাল সাড়ে ১০টার দিকে মুক্তিযোদ্ধা, স্থানীয় রাজনৈতিক নেতৃবৃন্দ, সুধীজন, সরকারি ও বেসরকারি কর্মকর্তা ও কর্মচারী ও শিশু-কিশোরদের অংশ গ্রহণে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি জেলা প্রশাসকের কার্যালয়ের চত্বর থেকে শুরু হয়ে জনতা ব্যাংকের মোড়, থানার মোড়, কাঠপট্টি, অম্বিকা ময়দান, সরকারি রাজেন্দ্র কলেজের সামনে দিয়ে জেলা প্রশাসকের কার্যালয়ে ফিরে আসে। শোভাযাত্রায় সর্বস্তরের প্রায় ১০ সহস্রাধিক মানুষ অংশ নেয়।

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন

এর আগে সকাল নয়টার দিকে জেলা আ.লীগ কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয় এবং বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান করা হয় জেলা আ.লীগ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ।

দুপুর আড়াইটা থেকে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনের চত্বরে মুজিববর্ষ সমাবেশ অনুষ্ঠিত হয়। বিকেল ৩টা থেকে ৫টা পর্যন্ত ওই সমাবেশে ঢাকার জাতীয় প্যারেড স্কয়ারে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্য এবং মুজিব বর্ষের ক্ষণ-গণনার উদ্বোধন অনুষ্ঠান সরাসরি সম্প্রচার করা হয়। ওই অনুষ্ঠানে ফেস্টুন ও পায়রা উড়ানো হয়।

এ সম্পর্কিত আরও খবর