ভাষাসৈনিক আহমেদ আলী আর নেই

কুমিল্লা, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুমিল্লা | 2023-08-25 03:51:09

ভাষাসৈনিক ও মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক অ্যাডভোকেট আহমেদ আলী আর নেই। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৭ বছর।

শুক্রবার (১০ জানুয়ারি) রাত ১টা ৪৭ মিনিটে রাজধানীর অ্যাপোলো হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। প্রোস্টেট ক্যান্সারে আক্রান্ত হয়ে দীর্ঘদিন ভুগছিলেন তিনি।

শনিবার (১১ জানুয়ারি) সকালে অ্যাডভোকেট আহমেদ আলীর ছোট মেয়ে আইরীন আহমেদ বার্তা২৪.কমকে সত্যতা নিশ্চিত করে বলেন, সকাল ১০টায় প্রথম জানাজার নামাজ তার গ্রামের বাড়ি ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলার কাজলিয়া গ্রামে সম্পন্ন হয়েছে। সেখান থেকে তার মরদেহ নিয়ে আসা হবে কুমিল্লায়। বাদ আছর কুমিল্লা টাউন হল মাঠে দ্বিতীয় জানাজা শেষে তাকে কুমিল্লা নগরীর রেসকোর্স কবরস্থানে দাফন করা হবে। তিনি তার বাবার জন্য সকলের কাছে দোয়া চেয়েছেন।

অ্যাডভোকেট আহমেদ আলীর পৈতৃক বাড়ি ব্রাহ্মণবাড়িয়া জেলার নবীনগর উপজেলার কাজলিয়া গ্রামে। তিনি পরিবারসহ কুমিল্লায় বসবাস করতেন। তিনি স্বাধীনতার পর কুমিল্লা জেলার প্রথম প্রশাসক ছিলেন। ৯৭ বছর বয়সী এই নেতা ১৯৭০ সালে তৎকালীন পূর্বপাকিস্তানের গণপরিষদ নির্বাচনে বৃহত্তর কুমিল্লা-৫ আসনের (বর্তমানে ব্রাহ্মণবাড়িয়া-৫) এমএলএ নির্বাচিত হন। তিনি ১৯৫৩ সালে কুমিল্লা জেলা ছাত্রলীগের প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন। তিনি বাংলাদেশ বার কাউন্সিলের প্রথম নির্বাচিত ভাইস চেয়ারম্যান। মৃত্যুকালে পাঁচ মেয়ে এবং চার ছেলেসহ আত্মীয়স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন তিনি।

এ সম্পর্কিত আরও খবর