ইজতেমা ঘিরে জমে উঠেছে কম্বল ব্যবসা!

ঢাকা, দেশের খবর

মাহিদুল মাহিদ, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সাভার (ঢাকা) | 2023-08-30 17:00:21

বিশ্ব ইজতেমা শুরু হয়েছে শুক্রবার (১০ জানুয়ারি)। ইজতেমা ঘিরে জমে উঠেছে টঙ্গী-আশুলিয়া-ইপিজেড মহাসড়ক ঘেঁষে গড়ে ওঠা শীতের ভ্রাম্যমাণ কম্বলের দোকান। এসব দোকানে ভিড় জমাচ্ছে দেশের বিভিন্ন জেলা থেকে ইজতেমায় আসা মুসল্লিরা। পরিবারের আবদার মেটানোর জন্যই ইজতেমা ময়দানে লাখ লাখ মুসল্লিদের ভিড় থেকে বের হয়ে এসব দোকানে এসেছেন তারা। এসব কম্বল যেন বহন করে প্রত্যেকটা মুসল্লির কাছে ইজতেমায় আসা চিহ্ন।

১০ থেকে ১৫ প্রকারের কম্বল পাওয়া যাচ্ছে এখানে

শনিবার (১১ জানুয়ারি) বিকেলে টঙ্গী-আশুলিয়া-ইপিজেড মহাসড়কের ইজতেমা সংলগ্ন কামাপাড়া এলাকা ঘুরে দেখা যায়, ১০ থেকে ১৫ প্রকারের কম্বলের পসরা সাজিয়ে বসে আছেন কম্বল ব্যবসায়ীরা। বিক্রিও হচ্ছে ধুমধাম। সর্বনিম্ন ২ হাজার ২'শ টাকা থেকে ৬ হাজার টাকায় এসব কম্বল বিক্রি করছেন ব্যবসায়ীরা। স্বল্প মূল্যে চাহিদামত এসব কম্বল কিনতে পরে খুশি ইজতেমায় আসা মুসল্লিরা।

উত্তরবঙ্গের গাইবান্ধা থেকে ইজতেমায় এসেছেন রুহুল আমিন। তিনি কম্বলের দোকানে এসেছেন কম্বল কিনতে। তার সঙ্গে কথা হয় বার্তা২৪.কমের। তিনি বলেন, আল্লাহর সন্তুষ্টির জন্য শীতকে উপেক্ষা করে ইজতেমায় এসেছি। আর কম্বল কিনতে আসলাম পরিবারের সন্তুষ্টির জন্য। ইজতেমায় আসার কথা শুনেই ছোট মেয়ে বলে রেখেছে আসার সময় যেন কম্বল কিনে নেই।

এই ১০-১৫ দিন ব্যবসায়ীরা এখানে আসেন কম্বল বিক্রি করতে

অপর মুসল্লি আল-আমিন ২টি কম্বল কিনেছেন। তার সঙ্গে কথা হলে তিনি বলেন, প্রথমবারের মতো ইজতেমায় এসেছি। এবার শীতের তীব্রতা অনেক বেশি। বিশেষ করে উত্তর বঙ্গের শীতে কাবু ওই এলাকার মানুষ। আমার পরিবারের জন্য দুটি মোটা কম্বল কিনলাম। একটি ৩ হাজার ৫০০ টাকায় আরেকটি ৪ হাজার ২০০ টাকা দিয়ে কিনলাম। আল্লাহর খুশির জন্য এসে মনে হলো পরিবারের খুশির কথা। তাই কিনলাম।

কম্বল ব্যবসায়ী শামীম বলেন, এবার গতবারের তুলনায় একটু বেশি বিক্রি হচ্ছে। প্রতি শীতে ইজতেমায় সবচেয়ে বেশি কম্বল বিক্রি হয়। সারা বছরের ব্যবসা আমরা মাত্র ১০ থেকে ১৫ দিনে করতে পারি।

Caption

অপর ব্যবসায়ী স্বাধীন বলেন, আমাদের এখানে ২০০ টাকা থেকে ৩ হাজার ৫০০ টাকা দামের কম্বল বেশি বিক্রি হচ্ছে। আর মাত্র ১ সপ্তাহ ব্যবসা হবে। ১ সপ্তাহ পর আমরা এখান থেকে চলে যাব। আমরা কম লাভে বেশি বিক্রি করি। তাই লোকজন দাম শুনতে এসেও কম্বল কিনে নিয়ে যাচ্ছে।

প্রসঙ্গত, তাবলিগ জামাতের অনুসারীদের মধ্যে মতভেদের কারণে বিশ্ব ইজতেমা দুই পর্বে অনুষ্ঠিত হয়। গত শুক্রবার (১০ জানুয়ারি) থেকে শুরু হয়েছে গাজীপুরের টঙ্গী তুরাগ তীরে তিন দিনব্যাপী বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। চলবে ১০, ১১ ও ১২ জানুয়ারি। এরপর চার দিন বিরতি দিয়ে ১৭, ১৮ ও ১৯ জানুয়ারি দ্বিতীয় পর্বের ইজতেমা অনুষ্ঠিত হবে।

এ সম্পর্কিত আরও খবর