কাপ্তাই হ্রদ সৃষ্টির ৫৯ বছর পর রাঙামাটি-ঠেগামুখ লঞ্চ চলাচল

রাঙামাটি, দেশের খবর

আলমগীর মানিক, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২ে৪.কম, রাঙামাটি | 2023-09-01 00:59:02

দক্ষিণপূর্ব এশিয়ার অন্যতম বৃহত্তম কৃত্রিম হ্রদ রাঙামাটির কাপ্তাই হ্রদ সৃষ্টির পর প্রথমবারের মতো ভারত সীমান্তবর্তী ঠেগামুখ (প্রস্তাবিত স্থল বন্দর) পর্যন্ত যাত্রীবাহী লঞ্চ সার্ভিস চালু হচ্ছে।

রোববার (১২ জানুয়ারি) সকালে রাঙামাটি থেকে ঠেগামুখ অভিমুখে যাত্রীবাহী লঞ্চ ছেড়ে যাবে বলে জানিয়েছেন লঞ্চ মালিক সমিতির সভাপতি মোঃ সেলিম উদ্দিন।

তিনি জানিয়েছেন, ছোট হরিণা বিজিবি জোন কমান্ডার বরাবরে প্রেরিত প্রজ্ঞাপনের মাধ্যমে রাঙামাটি টু ঠেগামুখ রুটে যাত্রীবাহী লঞ্চ চলাচলে অনুমতি প্রদানের জন্য নৌ-পরিবহণ মন্ত্রণালয় থেকে নির্দেশক্রমে অনুরোধ জানানো হয়েছে। চলতি মাসের ১ তারিখে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহণ কর্তৃপক্ষ বিআইডব্লিউটিএ এর উপ-পরিচালক মোহাম্মদ মিজানুর রহমান স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনের মাধ্যমে এই নির্দেশনা প্রদান করা হয়। যার ধারাবাহিকতায় সংশ্লিষ্ট সকলের অনুমোদন পাওয়ায় রোববার থেকে প্রথমবারের মতো যাত্রীবাহী লঞ্চ রাঙামাটি থেকে ছেড়ে ঠেগামুখ অভিমুখে যাত্রা শুরু করবে।

১৯৬০ সালে পার্বত্য রাঙামাটিতে কাপ্তাই হ্রদ সৃষ্টির পর প্রথমবারের মতো এই রুটটি চালু হওয়ায় রাঙামাটির অর্থনীতিতে ব্যাপক পরিবর্তন আসবে বলে মনে করছে ব্যবসায়ী নেতৃবৃন্দ।

রাঙামাটির রির্জাভ বাজারস্থ লঞ্চঘাট থেকে সকাল সাড়ে ৭টায় ঠেগামুখের উদ্দেশে যাত্রী নিয়ে একটি লঞ্চ ছেড়ে যাবে

বিআইডব্লিউটিএ এর চিঠিতে উল্লেখ করা হয়েছে, পার্বত্য অঞ্চলের রাঙামাটি একটি পর্যটনকেন্দ্রিক জেলা। জেলার অভ্যন্তরীণ নৌপথে সাধারণ যাত্রী ছাড়াও অসংখ্য পর্যটক প্রাকৃতিক সৌন্দর্য উপভোগের লক্ষ্যে নৌ-পথে ভ্রমণ করে থাকে। ইতিপূর্বে নৌপথে অর্থাৎ রাঙামাটি-ঠেগামুখ পর্যন্ত নৌযানের সময়সূচী দেয়া হলেও সামগ্রিক নিরাপত্তার কারণে নিয়মিতভাবে ছোট হরিণা পর্যন্ত নৌযান চলাচল করে আসছে। এই রুটে ব্যাপক যাত্রী চাহিদার কারণে ঠেগামুখ পর্যন্ত লঞ্চ চলাচল/পরিচালনা করতে বিষয়টি তুলে ধরা হলো।

বাংলাদেশের লেকসিটি হিসেবে খ্যাত রাঙামাটি জেলার ইতিহাস, ঐতিহ্য প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ, হ্রদ ও নৌপথ ভ্রমণে সাধারণ যাত্রীসহ পর্যটকদের অবাধ ও নিরাপদ চলাচল নিশ্চিত করা একান্ত প্রয়োজন। এ নৌপথের সামগ্রিক নিরাপত্তা নিশ্চিত করা হলে সাধারণ যাত্রীসহ ভ্রমণ পিপাসু পর্যটকগণের কাছে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করবে।

বাংলাদেশের লেকসিটি হিসেবে খ্যাত রাঙামাটি জেলা

নৌপথটি নিরাপদ ও জনপ্রিয় করার লক্ষ্যে বিজিবি কর্তপক্ষের সহযোগিতা কামনা করে রাঙামাটি-ঠেগামুখ ভায়া ছোট হরিণা, বরকল নৌপথে চলাচলকারী নৌযান, সাধারণ যাত্রী ও ভ্রমণ পিপাসু পর্যটকগণের অবাধ ও নির্বিঘ্ন চলাচল নিশ্চিতকল্পে ঠেগামুখ পর্যন্ত চলাচলের প্রয়োজনীয় সহযোগিতা ও সম্মতি প্রদানের জন্য নির্দেশক্রমে অনুরোধ জানানো হয়েছে বিআইডব্লিউটিএ থেকে পাঠানো প্রজ্ঞাপনে। 

এদিকে স্থানীয় লঞ্চ মালিকরা জানান, ঠেগামুখ স্থল বন্দর চালু করবে সরকার। সেই লক্ষ্যে সেখানে ব্যাপক উন্নয়ন কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। সরকারি বিভিন্ন প্রকল্প বাস্তবায়নাধীন রয়েছে। স্থানীয় বাসিন্দাদের দীর্ঘদিনের দাবির পাশাপাশি  রাঙামাটিতে আগত পর্যটকরা ঠেগামুখ যাওয়ার ব্যাপারে বেশ আগ্রহী। কিন্তু নিরাপত্তাজনিত কারণে সেখানে লঞ্চ যাওয়ার ব্যাপারে বিধি নিষেধ ছিলো। সম্প্রতি নিরাপত্তা বাহিনীর ব্যাপক তৎপরতার কারণে রাঙামাটির সার্বিক পরিস্থিতির আমূল পরিবর্তন ঘটেছে।

নৌযাত্রী পরিবহন সংস্থা রাঙামাটি জোনের সভাপতি মঈন উদ্দিন সেলিম জানান, সরকারের এই সিদ্ধান্তের ফলে খুব শিগগিরই সাজেকের মতোই জনপ্রিয় হয়ে উঠবে ঠেগামুখ এলাকাটি, কারণ যাত্রীবাহী লঞ্চ চলাচলের ফলে নিরাপদ ভ্রমণের পথ অনেকটাই সুগম হবে।

এক প্রশ্নের তিনি জানান, রোববার থেকে রাঙামাটির রির্জাভ বাজারস্থ লঞ্চঘাট থেকে সকাল সাড়ে ৭টায় ঠেগামুখের উদ্দেশে যাত্রী নিয়ে একটি লঞ্চ ছেড়ে যাবে। অপরদিক ঠেগামুখ থেকেও সকাল ৬টায় রাঙামাটির উদ্দেশে একটি লঞ্চ ছেড়ে আসবে। এদিকে ইতিমধ্যেই নতুন চালু হওয়া এই রুটে আইনশৃঙ্খলা বাহিনী নিরাপত্তা জোরদার করেছে।

এ সম্পর্কিত আরও খবর