গাইবান্ধা উপ-নির্বাচন: পোস্টারে ছেয়ে গেছে নির্বাচনী এলাকা

গাইবান্ধা, দেশের খবর

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, গাইবান্ধা | 2023-09-01 23:32:29

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের রেশ কাটতে না কাটতেই গাইবান্ধা-৩ আসনে আবারও বেজে উঠেছে নির্বাচনের ডামাডোল। সংসদীয় এ আসনটিতে অনুষ্ঠিত হবে উপ-নির্বাচন। আর এই নির্বাচনকে ঘিরে সাদুল্লাপুর ও পলাশবাড়ী উপজেলার শহর-বন্দর ও হাট-বাজারগুলো ছেয়ে গেছে পোস্টারে পোস্টারে।

এর আগে অনুষ্ঠিত হওয়া একাদশ জাতীয় সংসদ নির্বাচনে গাইবান্ধা-৩ আসন থেকে নির্বাচিত হয়েছিলেন আওয়ামী লীগের প্রার্থী ডা. ইউনুস আলী সরকার। সম্প্রতি তার মৃত্যুতে এ আসনটি শূন্য ঘোষণা করেছে সংসদ সচিবালয়। যার ফলে উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে এ আসনে। আসনটির প্রতিটি জনপদ এখন সরগরম হয়ে উঠেছে। সর্বত্র বইছে নির্বাচনী হাওয়া।

এদিকে, দলীয় মনোনয়ন পেতে ইতিমধ্যেই স্থানীয় আওয়ামী লীগের প্রায় দেড় ডজন নেতা কেন্দ্রে যোগাযোগ রাখছেন। এছাড়া বিএনপি, জাতীয় পার্টি ও জাসদসহ আরো একাধিক সম্ভাব্য প্রার্থী প্রচার-প্রচারণা চালাচ্ছেন।

তারা প্রত্যেকেই দলের ও নিজের অবস্থান জানান দিতে হাজার হাজার পোস্টার সাঁটিয়ে রাখছেন বাসা-বাড়ি, বিভিন্ন প্রাতিষ্ঠানিক দেয়াল ও গাছে গাছে। এ পর্যন্ত তফসিল ঘোষণা না হলেও, দিন দিন বাড়ছে সম্ভাব্য প্রার্থীদের পোস্টারের সংখ্যা।

বিশেষ করে ক্ষমতাসীন আওয়ামী লীগরে মনোনয়ন প্রত্যাশীদের পোস্টার রয়েছে চোখে পড়ার মতো। তারা নৌকা প্রতীকসহ বাহারি ডিজাইনের এসব পোস্টার সাঁটিয়ে দখলে নিচ্ছেন সর্বত্র। আর এই পোস্টারগুলো যত্রতত্র লাগানোর কারণে এলাকার সৌন্দর্যও নষ্ট হচ্ছে বলে ভোটারদের অভিযোগ।

অপরদিকে, কে পাচ্ছেন দলীয় মনোনয়ন, এনিয়ে ভোটারদের মধ্যে চলছে চুলচেরা বিশ্লেষণ। তারা জানিয়েছেন, আওয়ামী লীগ থেকে দেড় ডজন মনোনয়ন প্রত্যাশী হলেও, এর মধ্যে বেশি আলোচনায় রয়েছে বাংলাদেশ কৃষক লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট উম্মে কুলসুম স্মৃতি ও সদস্য প্রয়াত এমপি ডা. ইউনুস আলী সরকারের ছেলে ড. ফয়সাল ইউনুস। বিএনপি থেকে গাইবান্ধা জেলা বিএনপির সভাপতি ডা. মইনুল হাসান সাদিক, জাতীয় পার্টি থেকে ব্যারিস্টার দিলারা খন্দকার শিল্পী ও জাসদ থেকে সাবেক উপজেলা পরিষদ চেয়ারম্যান এসএম খাদেমুল ইসলাম খুদির নামও বেশি শোনা যাচ্ছে। এসব নেতারা নিজ নিজ দলের মননোয়ন পেতে পারেন বলে ধারণা করছেন।

গাইবান্ধা জেলা নির্বাচন অফিসার মাহাবুবুর রহমান বার্তা২৪.কমকে বলেন, এই আসনটির উপ-নির্বাচন বিষয়ে এখনো তফসিল ঘোষণা করা হয়নি। তবে নিয়ম অনুযায়ী সঠিক সময়েই নির্বাচন অনুষ্ঠিত হতে পারে।

উল্লেখ্য, গাইবান্ধা-৩ আসনের সংসদ সদস্য ডা. ইউনুস আলী সরকার ২০১৯ সালের ২৭ ডিসেম্বর মারা যান। এ আসনটি শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয়। নিয়ম অনুযায়ী শূন্য ঘোষণা হওয়ার ৯০ দিনের মধ্যে উপ-নির্বাচন অনুষ্ঠিত হতে হবে।

এ সম্পর্কিত আরও খবর