ইটভাটার পেটে মেহেরপুরের ভৈরব নদের পাড়ের মাটি

মেহেরপুর, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, মেহেরপুর | 2023-08-21 20:51:47

মাটি খেকোদের লোলুপ দৃষ্টি এখন মেহেরপুরের ভৈরব নদের পাড়ের দিকে। প্রকাশ্য দিবালোকে মাটি কেটে বিক্রি করছে কিছু প্রভাবশালী ব্যক্তি। বাধাহীনভাবে মাটি কেটে ইটভাটায় সরবরাহ করে চলছে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত। এ নিয়ে এলাকার মানুষের মাঝে তীব্র ক্ষোভ দেখা দিয়েছে। মাটি কাটার সঙ্গে জড়িতদের আটকের চেষ্টা চলছে বলে প্রশাসনের পক্ষ থেকে দাবি করা হচ্ছে।

রোববার (১৯ জানুয়ারি) সরজমিনে ভৈরব নদের পাড়ে গিয়ে এই চিত্র দেখা গেছে। 

খোঁজ নিয়ে জানা গেছে, জাতীয় ভূমি ব্যবহার নীতিমালা আইন লঙ্ঘন করে ভৈরব নদের পাড়ের বিভিন্ন স্থান থেকে মাটি কাটা হচ্ছে। শ্রমিকরা কোদাল দিয়ে মাটি কেটে ট্রাক্টর করে ভরে নিয়ে যাচ্ছে মাটি । নদের পাড়সহ পাশের জমির উপরি অংশও কাটা হচ্ছে। বিভিন্ন ইটভাটার চাহিদা পূরণ ও বাড়ি নির্মাণের জন্য এসব মাটি বিক্রি করছে মাটি কাটার ব্যবসার সঙ্গে জড়িতরা।

মুজিবনগর উপজেলার মহাজনপুর গ্রামের পাশে ভৈরব নদের কাটাই খাল এলাকায় অবৈধভাবে মাটি কেটে একই গ্রামের আব্দুর রাজ্জাকের এসআরবি ইটভাটায় ব্যবহার করা হচ্ছে। প্রত্যেক দিন ২০ থেকে ৩০ ট্রলি মাটি এই ভাটায় দেওয়া হয়।

প্রকাশ্য দিবালোকে মাটি কাটার বিষয়ে মুজিবনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা উসমান গনি বলেন, বিষয়টি শোনার পর সেখানে পুলিশ পাঠানো হয়েছিল। এসময় মাটি কাটার সঙ্গে জড়িতরা পালিয়ে যায়। তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে বলে তিনি জানান।

 

এ সম্পর্কিত আরও খবর