চাঁদপুরে ৪ ইটভাটায় ২৪ লাখ টাকা জরিমানা

চাঁদপুর, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চাঁদপুর | 2023-09-01 05:01:36

চাঁদপুরের হাজীগঞ্জে চারটি ইটভাটাকে ২৪ লাখ টাকা জরিমানা করেছেন পরিবেশ অধিদফতরের ভ্রাম্যমাণ আদালত।

সোমবার (২০ জানুয়ারি) দুপুরে পরিবেশ অধিদফতরের নির্বাহী ম্যাজিস্ট্রেট তানজীদ আহমেদ এ অভিযান চালান।

অভিযানে চাঁদপুর জেলা পরিবেশ অধিদফতরের উপ-পরিচালক এ এইচ এম রাশেদসহ র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব), ফায়ার সার্ভিস ও আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যসহ পরিবেশ অধিদফতরের অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

জরিমানা করা ইটভাটাগুলো হল, হাজীগঞ্জ পৌর এলাকার আলীগঞ্জে মেসার্স কামাল ব্রিকস, বিলওয়াই এলাকার রণি ব্রিকস, এমবিএম ব্রিকস ও মের্সাস আবদুল গণি ব্রিকস। এর মধ্যে গণি ব্রিকসকে ছয় লাখ টাকা ও শর্তসাপেক্ষে আরো ২০ লাখ টাকা জরিমানা ধার্য্য করা হয়। কাগজপত্র সঠিকভাবে দেখাতে পারলে ২০ লাখ টাকা ফেরত যোগ্য বলে জানান নির্বাহী ম্যাজিস্ট্রেট।

নির্বাহী ম্যাজিস্ট্রেট তানজীদ আহমেদ বলেন, সারাদেশেই অবৈধ ইটভাটার বিরুদ্ধে অভিযান চলছে। তারই অংশ হিসেবে চাঁদপুরে অভিযান চালানো হয়। অভিযানে পরিবেশ অধিদফতরের ছাড়পত্র ও জেলা প্রশাসকের অনুমোদন না থাকাসহ নানা অনিয়মের দায়ে হাজীগঞ্জ পৌর এলাকার আলীগঞ্জে ‘মেসার্স কামাল ব্রিকস, বিলওয়াই এলাকায় ‘রনি ব্রিকস’ ও ‘এমবি এম ব্রিকস’-এর কাছ থেকে ১৮ লাখ টাকা জরিমানা আদায় করা হয়েছে।  অভিযানে কামল ব্রিকস ফিল্ডের চুলাটি পানি দিয়ে নষ্ট করে ফেলা হয়।

জরিমানাকৃত ইটভাটাগুলো অবৈধভাবে ২০১২ সাল থেকে চলছে বলেও জানান তিনি।

জেলা পরিবেশ অধিদফতরের উপ-পরিচালক এ এইচ এম রাশেদ বলেন, চাঁদপুরে ১২৬টি ইটভাটা রয়েছে। এর মধ্যে ৪০টি ইটভাটা কোনো ধরনের নিয়ম-নীতি না মেনেই চলছে বলে অভিযোগ রয়েছে। সেসব ইটভাটায় পর্যায়ক্রমে অভিযান চালানো হবে।

এ সম্পর্কিত আরও খবর