কাপ্তাই হ্রদে শব্দ দূষণ বন্ধে অভিযান, সাউন্ড বক্স জব্দ

রাঙামাটি, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাঙামাটি | 2023-08-22 05:08:59

কাপ্তাই হ্রদে বিনোদনের নামে উচ্চস্বরে গান বাজিয়ে শব্দ দূষণসহ জনদুর্ভোগ সৃষ্টির অভিযোগে চারটি ইঞ্জিন চালিত নৌকা আটক করে সেগুলো থেকে সাউন্ড বক্স জব্দ করা হয়েছে।

সোমবার (২০ জানুয়ারি) সন্ধ্যায় রাঙামাটি শহরের রিজার্ভ বাজারে কাপ্তাই হ্রদ এলাকায় পুলিশের সহযোগিতায় পরিচালিত ভ্রাম্যমাণ আদালতের অভিযানের নেতৃত্বে ছিলেন রাঙামাটি জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট পল্লব হোম দাশ।

তিনি জানান, পর্যটন শহর রাঙামাটির কাপ্তাই হ্রদে বেপরোয়া গতিতে বোট চালানো, শব্দ দূষণের পাশাপাশি হ্রদের পার্শ্বোক্ত এলাকার বাসিন্দাদের জনজীবন অতিষ্ট করে তুলেছে এক শ্রেণির বখাটে। এসব বখাটেরা অনেক সময় মাতাল হয়ে নিজেদের মধ্যে সংঘর্ষেও লিপ্ত হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট পল্লব হোম দাশ আরও জানান, জেলা প্রশাসন ও পুলিশ বাহিনীর পক্ষ থেকে রাঙামাটির সকল বোট মালিক সমিতি, লঞ্চ মালিক সমিতিসহ মিউজিক সিস্টেম দোকানিদের নোটিশের মাধ্যমে কাপ্তাই হ্রদে উচ্চস্বরে মাইক/সাউন্ড সিস্টেম বাজানো যাবে না মর্মে নিষেধাজ্ঞার বিষয়টি জানিয়ে দেওয়া হয়েছিল। তারপরও এক শ্রেণির মুনাফালোভী বোটওয়ালা ও সাউন্ডসিস্টেম দোকানি বখাটেদের কাছে মাইক ও সাউন্ড সিস্টেম ভাড়া দিচ্ছে। স্থানীয় বাসিন্দাদের দাবির মুখে সোমবার বিকেলে রাঙামাটি শহরের রিজার্ভ বাজার কাপ্তাই হ্রদে অভিযান পরিচালনা করা হয়েছে।

কাপ্তাই হ্রদে পিকনিক বা ঘোরাফেরার নামে উচ্চস্বরে মাইক বা সাউন্ড সিস্টেম বাজিয়ে জনদুর্ভোগ সৃষ্টির পাশাপাশি শব্দ দূষণের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে এখন থেকে হ্রদে নিয়মিত মোবাইল কোর্ট পরিচালনা করা হবে বলেও জানান তিনি।

এ সম্পর্কিত আরও খবর