৩ মাস রাস্তায় পড়ে থাকা সেই বৃদ্ধার ঠাঁই হলো বৃদ্ধাশ্রমে

সিরাজগঞ্জ, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সিরাজগঞ্জ | 2023-08-30 07:11:30

সিরাজগঞ্জের রায়গঞ্জ উপজেলার সলঙ্গা থানা সদরে পরিত্যক্ত স্থানে স্বজনদের ফেলে রেখে যাওয়া সেই অসুস্থ বৃদ্ধার ঠাঁই হয়েছে বৃদ্ধাশ্রমে।

বুধবার (২২ জানুয়ারি) দুপুরে ময়মনসিংহ জেলার ভালুকা উপজেলায় অবস্থিত সাড়া মানবিক বৃদ্ধাশ্রমের প্রতিনিধিদের কাছে তাকে হস্তান্তর করা হয়। সিরাজগঞ্জ ২৫০ শয্যা বিশিষ্ট বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব জেনারেল হাসপাতাল থেকে তাকে অ্যাম্বুলেন্সযোগে বৃদ্ধাশ্রমে নিয়ে যাওয়া হয়।

তিন মাস আগে রাতের আঁধারে অসুস্থ এই বৃদ্ধাকে একটি পরিত্যক্ত স্থানে ফেলে রেখে যায় তার স্বজনরা। গুরুতর অসুস্থ এই বৃদ্ধা চলাফেরা করতে এবং কথা বলতে পারছিলেন না। এ কারণে তার নাম-পরিচয় বা স্বজনদের ঠিকানাও জানা যায়নি। এরপর থেকে স্থানীয়রা তাকে খাবার দিয়ে বাঁচিয়ে রাখেন। প্রচণ্ড শীতে খোলা জায়গায় কষ্ট পাচ্ছিলেন দেখে এলাকাবাসী একটি পলিথিনের ছাউনি তৈরি করে দেন। কনকনে ঠান্ডায় কিছু খড় ও পুরনো কম্বল মুড়িয়ে পড়েছিলেন এই বৃদ্ধা।

বিষয়টি স্থানীয় ফেসবুক গ্রুপ বর্ণচ্ছটার নজরে এলে তারা শাহজাদপুরের স্বেচ্ছাসেবী সংগঠন দি বার্ড সেফটি হাউসকে জানায়। পরে ১৮ জানুয়ারি ওই সংগঠনের সভাপতি মামুন বিশ্বাস ও তার সহযোগী লোকমান হোসেন বৃদ্ধাকে উদ্ধার করে সিরাজগঞ্জ ২৫০ শয্যা বিশিষ্ট বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব জেনারেল হাসপাতালে ভর্তি করেন।

দি বার্ড সেফটি হাউসের চেয়ারম্যান মামুন বিশ্বাস জানান, উদ্ধারের পর বৃদ্ধার কথা বলার মতো শক্তি ছিল না। চিকিৎসা দেয়ার পর এখন কিছু কথা বলতে পারছেন। তবে নাম-পরিচয় বলতে পারছেন না ওই বৃদ্ধা। বর্তমানে ওই বৃদ্ধা সুস্থ আছেন। আজ তাকে বৃদ্ধাশ্রমে হস্তান্তর করা হয়েছে।

সাড়া মানবিক বৃদ্ধাশ্রমের পরিচালক সাইফুল মালেক বলেন, ‘ফেসবুক ও সংবাদপত্রের মাধ্যমে অসহায় ওই বৃদ্ধার বিষয়টি জানতে পারি। পরে মামুন বিশ্বাসের সঙ্গে যোগাযোগ করে তাকে ভালুকায় নিয়ে যাচ্ছি। সেখানে আরও বৃদ্ধা রয়েছেন। তাদের সঙ্গে এই বৃদ্ধাকে খাদ্য, আবাসন ও চিকিৎসা দেয়া হবে। তবে যদি কখনো তার স্বজনদের সন্ধান পাওয়া যায় তাহলে তাদের হাতে তুলে দেয়া হবে।’

এ সম্পর্কিত আরও খবর