আশুলিয়ায় কারখানায় শ্রমিকদের পিঠা উৎসব

ঢাকা, দেশের খবর

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সাভার (ঢাকা) | 2023-08-21 00:06:55

সাভারের আশুলিয়ায় মালিক ও শ্রমিকের দূরত্ব কমাতে একটি পোশাক কারখানায় প্রায় সহস্রাধিক শ্রমিককে নিয়ে ব্যতিক্রমধর্মী পিঠা উৎসবের আয়োজন করা হয়েছে।

বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) সকালে আশুলিয়ার জিরাবো এলাকার সাউদার্ন ক্লোথিংস লিমিটেড নামের পোশাক কারখানায় এ পিঠা উৎসবের আয়োজন করা হয়।

কারখানাটির চেয়ারম্যান খন্দকার ইলিয়াস হোসেন সকালে পিঠা উৎসবের উদ্বোধন করেন। এসময় তিনি বলেন, মূলত কারখানার শ্রমিকরা সময়ের অভাবে শীতের ঐতিহ্যবাহী পিঠা উৎসব থেকে বঞ্চিত হচ্ছে। তারা এই শীতের পিঠা তৈরি করে খাওয়ার সুযোগ কম পাচ্ছে। তাছাড়া এ ধরেনর আয়োজন মালিক ও শ্রমিকের দূরত্ব কমানো, উৎপাদনের প্রতি আরো উৎসাহ যোগানোসহ একটি পরিবারে রূপান্তর করে। তাই প্রায় উৎসবেই শ্রমিকদের অংশগ্রহণের সুযোগ করে দেওয়া হবে। মালিক-শ্রমিক একসঙ্গে আনন্দ উপভোগ করতেই এ পিঠা উৎসবের আয়োজন করা হয়েছে বলেও জানান তিনি।

পিঠা উৎসবে প্রায় ৩ শতাধিক পিঠার সমাহার

শ্রমিকরা জানান, আমরা এই পোশাক কারখানার সদস্য। আমরা কখনো ভাবতে পারিনি এরকম ঐতিহ্যবাহী উৎসবে যোগ দিতে পারবো। আমরা খুবই খুশি। এখানে কারখানা কর্তৃপক্ষ ও শ্রমিকদের মধ্যে কোনো দূরত্ব নেই। তাই হয়তো এই ধরনের উৎসবে পরিবারসহ যোগ দেওয়ার সুযোগ করে দিয়েছে।

পিঠা উৎসবে প্রায় ৩ শতাধিক পিঠার সমাহার নিয়ে ২২টি স্টল বসানো হয়েছে। যেখানে আনন্দঘন পরিবেশে প্রায় ১৩শ শ্রমিক পরিবারসহ স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করেন।

২২টি স্টল বসানো হয়েছে পিঠা উৎসবে

এসময় মধ্যে উপস্থিত ছিলেন কারখানার পরিচালক খন্দকার ফারিহা, খন্দকার ফারহা, ডিরেক্টর রাকিব চৌধুরী, খন্দকার এলিন হোসেন, তানভীর আহমেদ, জেনারেল ম্যানেজার জালাল-ই একরাম সুজনসহ আরো অনেকে।

এ সম্পর্কিত আরও খবর