সেন্টমার্টিন নৌরুটে এমবি পারিজাত ও দোয়েল পাখি চলাচল স্থগিত

কক্সবাজার, দেশের খবর

নুরুল হক, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, টেকনাফ (কক্সবাজার) | 2023-08-26 08:33:03

নিষেধাজ্ঞা অমান্য করে সেন্টমার্টিন নৌরুটে এমবি পারিজাত ও দোয়েল পাখি নামে দুটি জাহাজ যাত্রী বহন করায় জাহাজ দুটি চলাচল স্থগিতের আদেশ দিয়েছেন আদালত।

শুক্রবার (২৫ জানুয়ারি) সকালে কর্তৃপক্ষের নির্দেশ অমান্য করে টেকনাফের দমদমিয়া জাহাজ ঘাট থেকে ৮’শ শতাধিক পর্যটক নিয়ে সেন্টমাটিনে যায় এমবি পারিজাত ও এমবি দোয়েল পাখি-১।

এই বিষয়টি নিশ্চিত করে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন (বিআইডব্লিউটিএ) কর্তৃপক্ষ বন্দর ও পরিবহন বিভাগের উপ-পরিচালক (ভা:) নয়ন শীল বলেন, ‘সুপ্রিমকোটের আদেশ পাওয়ার পর টেকনাফ-সেন্টমার্টিন নৌরুটে চলাচলকারী এমবি পারিজাত ও এমবি দোয়েল পাখি-১ নামক পর্যটকবাহী জাহাজ দুটি চলাচল বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। কিন্তু জাহাজ কর্তৃপক্ষ আদেশ অমান্য করে শুক্রবার সকালে ৮’শ বেশি যাত্রী বহন করে দ্বীপে রওনা করেন।’

তিনি বলেন, ‘জাহাজ দুটি নিষেধাজ্ঞার বিষয়ে উপজেলা প্রশাসনসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে চিঠির মাধ্যমে অবহিত করা হয়েছে। তবে শুক্রবার জাহাজ দুটিকে চলাচলে বাধা দিলে-তা মানেনি। এ বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে।’

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন সূত্র জানায়, গত ২৩ জানুয়ারি বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন (বিআইডব্লিউটিএ) কর্তৃপক্ষ বন্দর ও পরিবহন বিভাগের উপ-পরিচালক (ভা:) স্বাক্ষরিত (বাঅনৌপক/চট্র:/নৌ-নিট্রো/প্রশাসন/২০১৮/৪০ নম্বর) স্বারক মূল্যে টেকনাফ নৌ পুলিশের বরাবরে পর্যটকবাহী জাহাজ এমবি পারিজাত ও এমবি দোয়েল পাখি-১ এর টেকনাফ-সেন্টমাটিন নৌ রুটের চলাচলের পারমিট স্থগিতের বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশ দেন। সেখানে আগামী ১ মাচ পর্যন্ত পর্যটকবাহী জাহাজ দুইটি এই নৌ রুটে চলাচল বন্ধ রাখতে বলা হয়েছে। এর আগে হাইকোটে দায়ের করা রিট পিটিশন নম্বর ১১৮১৭/২০১৯ এর আদেশ আনুযায়ী নৌপথে বে অব বেঙ্গল গ্রুপ টুরিজম এর ভাড়া করা পর্যটকবাহী জাহাজ এমবি পারিজাত ও এমবি দোয়েল পাখি-১ ঢাকা প্রধান কার্যালয় থেকে সময়সূচী জারি করা হয়। সুপ্রিমকোটের দায়ের করা সিভিল পিটিশেন ফর লিভ টু আপিল নম্বর ১৬৬/২০২০ এর আদেশ আনুযায়ী টেকনাফ-সেন্টমাটিন নৌ রুটের চলাচলকারী পর্যটকবাহী জাহাজ এমবি পারিজাত ও এমবি দোয়েল পাখি-১ এর চলাচলের রুট পারমিট স্থগিত করা হয়। এই মামলায় ১৯ জানুয়ারি আদালত জারি করা রুট পারমিট ও সময়সূচী আগামী ২ মার্চ পর্যন্ত স্থগিত করেন।

এ প্রসঙ্গে টেকনাফের উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোহাম্মদ সাইফুল ইসলাম বলেন, ‘টেকনাফ-সেন্টমার্টিন নৌপথে পর্যটকবাহী দুইটি জাহাজ চলাচল বন্ধ খবর শুনেছি। তবে লিখিত কোনো কাগজপত্র পায়নি।’

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) টেকনাফ অঞ্চলের সমন্বয় কর্মকর্তা আমজাদ হোসেন বলেন, ‘শুক্রবার সকালে এমবি পারিজাত ও এমবি দোয়েল পাখি-১ নামক পর্যটকবাহী জাহাজ দুটিকে বাধা দেওয়া হয়েছিল। পর্যটকদের ফিরিয়ে আনার কথা বলে জাহাজ দুটি দ্বীপে রওনা করে।

টেকনাফ নৌ-পুলিশের ইনর্চাজ মো: আব্দুল্লাহ বলেন, ‘বিআইডব্লিউটিএ পক্ষ থেকে এমবি পারিজাত ও এমবি দোয়েল পাখি-১ নামে জাহাজ দুটি চলাচল বন্ধের একটি চিঠি পেয়েছি। এখন আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে।

নাম প্রকাশে অনিচ্ছুক জাহাজ কর্তৃপক্ষের এক কর্মকর্তা জানান, ‘আদালতের নিষেধাজ্ঞার বিষয়ে এখন অবগত হয়েছি। তবে এর আগে দ্বীপ ভ্রমণে যাওয়া পর্যটকদের ফিরিয়ে আনতে রাউন্ডটিপ হিসেবে শুক্রবার সেন্টমার্টিন যায় জাহাজ দুটি। পর্যটকদের নিয়ে আসার পর জাহাজ চলাচল বন্ধ রাখা হবে।

প্রসঙ্গত, ২৬ অক্টোবর থেকে টেকনাফ-সেন্টমার্টিন রুটে জাহাজ চলাচল শুরু হয়। এই রুটে বর্তমানে ৬টি জাহাজ চলাচল করবে।

এ সম্পর্কিত আরও খবর