পঞ্চগড়ে সর্বনিম্ন তাপমাত্রায় সূর্যের দেখা

পঞ্চগড়, দেশের খবর

মোহাম্মদ রনি মিয়াজী, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, পঞ্চগড় | 2023-08-18 15:51:51

গেল কয়েক দিনের টানা ঘন কুয়াশা ও শৈত্য প্রবাহের দাপটে দেশের সর্ব উত্তরের জেলা পঞ্চগড়ে আবারো জেঁকে বসে শীত। কখনও গুঁড়ি গুঁড়ি বৃষ্টি কখনও আবার উত্তরের হিমালয়ের হিম বাতাস বয়ে যাওয়ায় তাপমাত্রা ওঠানামা করছে।

শনিবার (২৫ জানুয়ারি) সকাল ৯টায় পঞ্চগড়ের তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৬ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

 সর্বনিম্ন ৬ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে

জেলার ৫ উপজেলায় সরেজমিনে ঘুরে দেখা গেছে, কনকনে মাঘের শীতের কামড়ে জবুথবু অবস্থা এ এলাকার জনজীবন। কনকনে শীতের তীব্রতা বৃদ্ধি সঙ্গে সঙ্গে চরম ভোগান্তিতে পড়েছে সাধারণ খেটে খাওয়া মানুষেরা। তাদের অনেকেই সময় মতো কাজে যেতে না পেরে কর্মহীন হয়ে পড়েছে আর যারা শীতকে উপেক্ষা করে কাজের সন্ধানে বেরিয়ে পড়েছেন তারাও কর্মক্ষেত্রে পৌঁছাতে বিড়ম্বনার শিকার হচ্ছে। অনেকে শীতবস্ত্রের অভাবে মানবেতর জীবনযাপন করছে। শীত থেকে রক্ষা পেতে অনেকের আগুন পোহাতে দেখা গেছে। তবে আজ সকাল ১১টা পর কিছুটা সূর্যের আলোর দেখা মিললেও বেশিক্ষণ স্থায়ী হয়নি।

শীতে ভোগান্তিতে সাধারণ মানুষ

স্থানীয়রা জানান, যতটুকু সূর্যের আলো পাওয়া যায় সে সময়টুকুতে কাপড় শুকানোর কাজ করছেন। অনেকেই আবার শীত নিবারনের জন্য রোদের আলোতে বসে রোদ তাপাচ্ছে।

এদিকে শীতের তীব্রতায় শীতজনিত রোগীর সংখ্যা বৃদ্ধি পেতে শুরু করেছে। প্রতিদিন পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালসহ জেলার আরো ৪টি উপজেলায় শীতজনিত রোগীদের চিকিৎসা নিতে দেখা গেছে। এসব রোগীর মধ্যে শিশু ও বয়স্কদের সংখ্যায় বেশি। যাদের অনেকেই সর্দি, কাশি, শ্বাসতন্ত্রসহ বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন।

বেলা বাড়লেও সূর্যের দেখা মেলা ভার

তেঁতুলিয়া আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা রহিদুল ইসলাম জানান, গত কয়েকদিন পর শনিবার আবারও পঞ্চগড়ে সারা দেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৬.৪ ডিগ্রি সেলসিয়াস। তবে আরো দু-একদিন তাপমাত্রা ওঠানামা করার সম্ভাবনা রয়েছে '।

এ সম্পর্কিত আরও খবর