‘মজুরি বাড়লেও শ্রমিকদের জীবনমান উন্নয়ন হচ্ছে না’

ঢাকা, দেশের খবর

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সাভার (ঢাকা) | 2023-08-31 05:00:27

তৈরি পোশাকশিল্প মালিকদের সংগঠন বিজিএমইএর সভাপতি ড.রুবানা হক বলেছেন, শ্রমিকদের জীবনমান উন্নয়নে ন্যূনতম মজুরি বাড়ালেও শ্রমিকদের জীবনমান উন্নয়ন হচ্ছে না।

শনিবার (২৫ জানুয়ারি) দুপুরে সাভারের আশুলিয়ার দত্তপাড়া এলাকায় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির অষ্টাদশ প্রতিষ্ঠাবার্ষিকীর সমাপনী অনুষ্ঠানে যোগ দিয়ে তিনি একথা বলেন।

রুবানা হক বলেন, যে মুহূর্তে আমরা শ্রমিকদের ন্যূনতম মজুরি বাড়িয়ে দেই, ঠিক সেই মুহূর্তেই পরিবহন ভাড়া, বাড়ি ভাড়া, ও দ্রব্যমূল্যের দাম বাড়িয়ে দেয় ব্যবসায়ীরা। ফলে শ্রমিকদের মজুরি বাড়লেও তারা কোনোভাবেই উপকৃত হচ্ছে না।

তিনি বলেন, আগামী অর্থ বছরের বাজেটে আমরা প্রস্তাব রাখবো যে শ্রমিকদের জন্য আবাসন ও খাদ্যে যেনো সরকার একটু মনোযোগী হন। কারণ সরকারের একটা বড় সামাজিক খাত রয়েছে এবছর সেটা ৭৪ হাজার কোটি টাকা বরাদ্দ দিয়েছেন। আমরা আশাকরি আরও দুই’শ কোটি টাকা যদি আমাদের শ্রমিকদের জন্য বরাদ্দ রাখা হয় তাহলে শ্রমিকদের জন্য কিছুটা সাশ্রয় হবে।

বিজিএমইএর সভাপতি বলেন, বর্তমানে বাংলাদেশে পোশাক কারখানায় প্রায় চল্লিশ লাখ শ্রমিক কাজ করছেন। তবে তাদের মজুরি এবং দক্ষতার মধ্যে গ্যাপ রয়েছে। আমাদের শ্রমিকদের আরও দক্ষতার জন্য ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং এর প্রয়োজন রয়েছে।

তিনি আরও বলেন, শ্রমিকরা এখন বিশ্ববিদ্যালয়ে পড়ছেন। এশিয়ান ইউনিভার্সিটিতে আগামী ৯ মে প্রায় দশজন শ্রমিক গ্র্যাজুয়েট সম্পন্ন করবেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে গ্র্যাজুয়েট করায় এটি ইতিহাস সৃষ্টি করবে।

এসময় উপস্থিত ছিলেন, সাবেক সেনা প্রধান আবু বেলাল মোহাম্মদ শফিউল হক,ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ড.সবুর খান, উপাচার্য অধ্যাপক ড.ইউসুফ মাহবুবুল ইসলামসহ আরও অনেকে।

এর আগে বিজিএমইএর সভাপতি ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে প্রয়াত মেয়র আনিসুল হকের নামে একটি ভবন উদ্বোধন করেন।

এ সম্পর্কিত আরও খবর