বিকেএসপিতে খুদে খেলোয়াড়দের ভিড়

ঢাকা, দেশের খবর

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সাভার (ঢাকা) | 2023-08-09 23:40:47

দেশের প্রত্যন্ত অঞ্চলে ছড়িয়ে ছিটিয়ে থাকা প্রতিভাবান খেলোয়াড়দের খুঁজে বের করতে বাছাই কার্যক্রম শুরু করেছে বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান (বিকেএসপি)। এবার বিভাগীয় পর্যায়ে যেখানে বিকেএসপির আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্র রয়েছে সেখানে দুই দিনব্যাপী প্রাথমিক বাছাই কার্যক্রম শুরু হয়েছে। যাতে করে প্রত্যন্ত অঞ্চলের গরিব প্রতিভাবানরা সহজ এবং স্বল্প খরচে মেধা যাচাইযের সুযোগ পান।

ভর্তি কার্যক্রমের প্রথম দিন থেকেই খুদে খেলোয়াড়দের অংশগ্রহণ ছিল চোখে পড়ার মতো। সবার চোখেমুখে ছিল বিকেএসপি’র প্রশিক্ষণ ক্যাম্পে সুযোগ পাওয়ার দৃঢ় প্রত্যয়।

ক্রিকেট, ফুটবল, অ্যাথলেটিকস, আর্চারি, সাঁতার, কারাতে, বক্সিং, জুডো, উশু, জিমন্যাস্টিকস, বাস্কেটবল, টেনিস, হকি, ভলিবল, তায়কোয়ান্দো, শুটিং ও টেবিল টেনিস-এই ১৭টি খেলায় আধুনিক প্রশিক্ষণ দেওয়ার ব্যবস্থা রয়েছে বিকেএসপিতে।

দুই দিনব্যাপী প্রাথমিক বাছাই কার্যক্রম শুরু হয়েছে

শনিবার (২৫ জানুয়ারি) সকালে সাভারের আশুলিয়ার জিরানী বাজারে অবস্থিত বিকেএসপিতে গিয়ে দেখা যায় পরীক্ষা দিতে ভিড় জমিয়েছেন শত শত শিশু-কিশোর। সঙ্গে এসেছেন অভিভাবকরাও।

ছেলে আল-আমিনকে নিয়ে রাজশাহী থেকে এসেছেন অভিভাবক শামসুন্নাহার। কথা হলো তার সঙ্গে।

আলাপকালে তিনি বার্তা২৪.কম-কে বলেন, আমি রাজশাহী থেকে আমার সন্তাকে নিয়ে এসেছি। সে অনেক ভাল ক্রিকেট খেলে। তাকে নিয়ে আমরাও আশাবাদী। দেশের জন্য কিছু করতে পারলে আমাদের মুখ উজ্জ্বল হবে, আর অভিভাবক হিসাবে এতটুকুই চাই। সেজন্য সন্তানের স্বপ্ন পূরণে সব ধরনের উৎসাহ দিয়ে যাচ্ছি।

পাশেই দাঁড়িয়ে ছিলেন আরেক অভিভাবক আনিছুর রহমান। তার চোখে-মুখেও একই স্বপ্ন খেলা করছে।

তিনি বলেন, আমি একটাই স্বপ্ন দেখি। আমার সন্তান বড় খেলোয়াড় হবে। বড় বড় জয় এনে দিয়ে দেশের মুখ উজ্জ্বল করবে।

কথা হলো খুদে ফুটবলার নিলয়ের সঙ্গে। বিকেএসপিতে ভর্তির বিষয়টি নিয়ে সে খুব আশাবাদী। বার্তা২৪.কমকে তিনি বলেন, আমি এর আগে ৭ দিন ও ১ মাসের ক্যাম্প করেছি। সেখানে অনেক ভাল খেলেছি, তাই আমি আশাবাদী।

অপর পরীক্ষার্থী শান্তা বলেন, এখানে এসে আমার খুব ভাল লাগছে। পরীক্ষায় ভাল করতে পারলে এখানে দেশের সবচেয়ে উন্নত প্রশিক্ষণ নিতে পারবো। দেশের সব ভাল খেলোয়াড় এখান থেকেই বের হয়েছে। তাই এখানে ভর্তি হতে পারলে আমিও একদিন বড় খেলোয়াড় হতে পারবো।

বিকেএসপির মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল রাশীদুল হাসান বলেন, নতুন পদ্ধতিতে পরীক্ষা গ্রহণ করা হচ্ছে। এ পদ্ধতিতে দেশের তৃণমূল থেকে মেধাসম্পন্নদের খোঁজ পাওয়া যাবে। আগামী ৩০ জানুয়ারি এই পরীক্ষার ফলাফল ঘোষণা করা হবে।

এ সম্পর্কিত আরও খবর