'বাড়তি চালের দাম নিয়ে শঙ্কিত হওয়ার কিছু নেই'

ঢাকা, দেশের খবর

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সাভার (ঢাকা) | 2023-08-25 02:36:31

বাজারে বাড়তি চালের দাম নিয়ে শঙ্কিত হওয়ার কিছু নেই, চালের দাম সহনীয় পর্যায়েই রয়েছে বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। শনিবার (২৫ জানুয়ারি) সন্ধ্যায় সাভারের ব্যাংক কলোনী এলাকায় সরকারের উন্নয়ন শীর্ষক আলোচনা সভায় যোগ দিয়ে এ কথা বলেন তিনি।

খাদ্যমন্ত্রী বলেন, সরকার যে চাল সংগ্রহ করে তার দাম সহনীয় পর্যায়ে রয়েছে। খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হওয়ার লক্ষ্যে সরকার ইতোমধ্যে কৃষি মন্ত্রণালয় থেকে ভর্তুকি দেওয়া শুরু করেছে। সেই লক্ষ্যে ডিইপি সারের দাম ১৬ টাকা কেজিতে নিয়ে আসা হয়েছে। কৃষিকে যান্ত্রিকীকরণ করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এ সংক্রান্ত আইন মন্ত্রিসভায় পাশ করা হয়েছে। সেই সঙ্গে কৃষককে ন্যায্য মূল্য দেওয়ার জন্য দেশের দুইশ স্থানে পাঁচ হাজার মেট্রিক টন করে একেকটা পেডিসাইলো নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে।

মন্ত্রী আরও বলেন, শুধু উৎপাদন করলে হবে না, কৃষকদের ন্যায্য মূল্য দিতে হবে। আর এতে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হবে সরকার।

মজুদের কথা উল্লেখ করে তিনি বলেন, আমাদের সব কিছুর পর্যাপ্ত মজুদ রয়েছে এবং থাকবে। তাই দেশে পঞ্চাশ লক্ষ মানুষকে দশ টাকা দরে চাল খাওয়ানো শেখ হাসিনা সরকারের জন্য বিস্ময়কর রচনা। এ সময় বর্তমান সরকারের উন্নয়ন দেশের প্রতিটি স্তরে ছড়িয়ে দেওয়ার জন্য সবার প্রতি আহ্বান জানান তিনি।

আলোচনা সভায় সাভার উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আব্দুল্লাহ আল মাহফুজসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর