মিয়ানমার থেকে ফিরলেন ৩২ বাংলাদেশি জেলে

কক্সবাজার, দেশের খবর

উপজেলা করেসপেন্ডেন্ট, বার্তা ২৪.কম, টেকনাফ (কক্সবাজার) | 2023-08-23 17:11:44

বঙ্গোপসাগরে মাছ শিকারে গিয়ে মিয়ানমারের নৌবাহিনীর হাতে উদ্ধার হওয়া দুই ফিশিং ট্রলারসহ ৩২ জেলে বাংলাদেশে ফেরত এসেছেন। ফেরত আসা জেলেদের মধ্যে ১৮ জন নোয়াখালীর, ১৪ জন চট্টগ্রামের অধিবাসী।

রোববার (২৬ জানুয়ারি) বেলা ১১টার দিকে বাংলাদেশ-মিয়ানমার জলসীমার শূন্য রেখায় বাংলাদেশ কোস্ট গার্ডের সৈয়দ নজরুল ইসলাম নামক জাহাজের কমান্ডারের হাতে ট্রলারসহ জেলেদের হস্তান্তর করা হয়।

ট্রলারসহ জেলেদের হস্তান্তরের বিষয়টি মোবাইলফোনে নিশ্চিত করেছেন মিয়ানমারের আকিয়াবে কর্মরত বাংলাদেশের কনস্যুলেটর মো. বারিকুল ইসলাম।

তিনি বলেন, ‘চলতি মাসে ২১ ও ২৫ জানুয়ারি পৃথক সময়ে সাগরে মাছ শিকারের সময় ট্রলার বিকল হয়ে বঙ্গোপসাগরে মিয়ানমার জলসীমায় চিতাপরীক্ষা নামক এলাকায় ঢুকে পড়লে মিয়ানমার নৌবাহিনী তাদের উদ্ধার করে। জেলেদের উদ্ধারের খবর পেয়ে মিয়ানমার সরকারের সঙ্গে যোগাযোগ করে তাদের ফেরত আনার ব্যবস্থা করা হয়।

তিনি আরও বলেন, এতে বাকলিয়া-১ ট্রলারের ১৯ জন এবং এফবি সাজ্জাদ-১ ট্রলারের ১৩ জনসহ ৩২ বাংলাদেশি জেলে রয়েছে। এসব জেলেদের কোস্ট গার্ডের কাছে হস্তান্তর করা হয়।

সৈয়দ নজরুল ইসলাম নামে কোস্ট গার্ডের এক কর্মকর্তা বলেন, ‘মিয়ানমার নৌবাহিনীর হাতে উদ্ধার দুইটি ট্রলারসহ বাংলাদেশি ৩২ জেলেকে ফেরত আনা হয়েছে। প্রয়োজনীয় ব্যবস্থা শেষে তাদের ট্রলার মালিকের কাছে হস্তান্তর করা হবে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, চলতি মাসের ২১ ও ২৫ জানুয়ারি বাকলিয়া-১ ট্রলারের মাঝি মো. বেলালসহ ১৯ জন এবং এফবি সাজ্জাদ-১ ট্রলারের মাঝি মো. রাজুসহ ১৩ জন মাঝি মাল্লাহ সাগরে মাছ শিকারে যায়। এসময় ট্রলার বিকল হয়ে ভাসমান অবস্থায় মিয়ানমার জলসীমায় ঢুকে পড়ে। এছাড়া গত বছরের ৬ ডিসেম্বর একইভাবে মিয়ানমার থেকে ১৭ বাংলাদেশি জেলেকে ট্রলারসহ ফেরত আনা হয়েছিল।

এ সম্পর্কিত আরও খবর