বন মামলায় কাপ্তাই যুবলীগ নেতা জেলে, ৩ বছরের কারাদণ্ড

রাঙামাটি, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম, বান্দরবান | 2023-08-25 00:48:09

রাঙামাটির কাপ্তাই বন বিভাগের দায়ের করা একটি মামলায় কাপ্তাই উপজেলা পরিষদের ভাইস চেয়ারমান ও উপজেলা যুবলীগের সভাপতি নাসির উদ্দীনকে ৩ বছরের সশ্রম কারাদণ্ডসহ ৩০ লাখ টাকা জরিমানা ও অনাদায়ে আরো ৩ মাসের কারাবাসের নির্দেশ দিয়েছেন রাঙামাটির আদালত।

এছাড়া একই মামলার অপর আসামি রাহুল তংচংগ্যা ওরফে বাবুল মেম্বারকে দেড় বছর সশ্রম কারাদণ্ড ও ১০ লাখ টাকা জরিমানা করেছেন।

মঙ্গলবার (২৮ জানুয়ারি) রাঙামাটি চীফ জুডিসিয়াল আদালত-২ এর সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট সবুজ পালের আদালত এই রায় প্রদান করেন। আদালতে বনবিভাগের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ফরেস্টার আমজাদ হোসেন ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

মামলার এজাহার সূত্রে জানা গেছে, ২০১৮ সালের এপ্রিল মাসের ২ তারিখ রাত আটটার সময় কাপ্তাই উপজেলাধীন রাম পাহাড় হাতির গেট এলাকা সংলগ্ন উত্তর পার্শ্বের ১৮৭৩ সালে সৃজিত সেগুন বাগানে হামলা চালিয়ে কাঠ কেটে নিয়ে যাওয়ার চেষ্টা করেছিলো আসামিরা। পরে বনবিভাগের লোকজন সেখানে উপস্থিত হয়ে গুলি চালালে আসামিরা পালিয়ে যায়।

এসময় ঘটনাস্থল সর্বমোট ৪৯ লাখ ৫২ হাজার ৬৫০ টাকা মূল্যে সেগুনের গোল কাঠ উদ্ধার করে বনবিভাগ। ১৯২৭ সনের বন আইনের (২০০০ সনে সংশোধিত) ২৬নং ধারার (১ক) উপধারার (খ) ও (ঘ) ধারায় উপরোক্ত আসামিদের নামে  আদালতে মামলাটি দায়ের করেছিলেন তৎকালীন দায়িত্বপ্রাপ্ত বিট কর্মকর্তা ফরেস্টার নির্মল কুমার মন্ডল। যার মামলা নং সিআর ৭/১৮।

রাঙামাটি চিফ জুডিশিয়াল আদালত-২ এর সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট সবুজ পালের আদালতে আসামিদের উপস্থিতিতে মঙ্গলবার রায়ের দিন ধার্য্য ছিল। এতে আদালত রায়ে নাসির উদ্দীনকে ৩ বছরের সশ্রম কারাদণ্ড, ৩০ লাখ টাকা জরিমানা ও অনাদায়ে আরো ৩ মাসের কারাবাস এবং অপর আসামি বাবুল মেম্বারকে দেড় বছর সশ্রম কারাদণ্ড ও ১০ লাখ টাকা জরিমানার আদেশ প্রদান করেন।

এ সম্পর্কিত আরও খবর