দেশের সর্বনিম্ন তাপমাত্রা পঞ্চগড়ে

পঞ্চগড়, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, পঞ্চগড় | 2023-08-31 11:33:04

উত্তরের হিমেল হাওয়া ও ঘন কুয়াশার সঙ্গে মাঝারি শৈত্যপ্রবাহের কারণে পঞ্চগড়ে আবারও জেঁকে বসেছে শীত। গেল কয়েক দিন ধরে এ জেলায় শীতের তাপমাত্রা ৫ থেকে ৯ ডিগ্রি সেলসিয়াসের ঘরে ওঠা-নামা করছে। ফলে মাঘের কনকনে শীতে জবুথবু পঞ্চগড়বাসী।

বুধবার (২৯ জানুয়ারি) পঞ্চগড়ের তেঁতুলিয়া আবহাওয়া অফিস সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করেছে ৯.১ ডিগ্রি সেলসিয়াস। যা সারা দেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা। চলতি মাসে প্রায় ১৫ দিনের বেশি এ জেলায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

জেলার বিভিন্ন এলাকায় ঘুরে দেখা গেছে, কনকনে শীতের দাপটে অনেকই কর্মহীন হয়ে পড়েছেন। সকালে ঘন কুয়াশায় আচ্ছন্ন থাকায় অনেকেই সঠিক সময়ে কর্মক্ষেত্রে পৌঁছতে বিড়ম্বনার শিকার হচ্ছেন। হেডলাইট জ্বালিয়ে চলাচল করছে যানবাহনগুলো।

গরম কাপড় গায়ে বের হয়েছে কর্মজীবী মানুষ ও শিক্ষার্থীরা

এদিকে, শীতের তীব্রতা বৃদ্ধি ও তাপমাত্রা ওঠা-নামা করায় পঞ্চগড়ের হাসপাতালগুলোতে দিন দিন শীতজনিত রোগে আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। শিশু ও বয়স্করা শীতজনিত নানান রোগে আক্রান্ত হয়ে সদর হাসপাতালসহ জেলার চারটি উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নিতে দেখা গেছে। অন্যদিকে, ঘন কুয়াশা ও মাঝারি শৈত্যপ্রবাহে কৃষকদের বীজতলা নষ্ট হয়ে যাওয়ায় বিপাকে পড়েছেন কৃষকরা।

তেঁতুলিয়া আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা রহিদুল ইসলাম বলেন, ‘আজ আবারও পঞ্চগড়ের তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৯ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। চলতি মাসে এ জেলায় শীতের তাপমাত্রা ওঠা-নামা করায় শীতের তীব্রতাও অনেক বেশি। শৈত্যপ্রবাহ আরও দু-একদিন থাকার সম্ভাবনা রয়েছে।’

এ সম্পর্কিত আরও খবর