শিশু সুরক্ষায় চাইল্ড হেল্পলাইন ১০৯৮

মৌলভীবাজার, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপনডেন্ট, বার্তা২৪.কম, মৌলভীবাজার | 2023-08-31 01:58:01

সহিংসতা, নির্যাতন, বাল্যবিাহ, শিশুপাচার, ঝুঁকিপূর্ণ অবস্থাসহ শিশুর যেকোনো বিপদে সহায়তা চাওয়া যাবে ‘১০৯৮’ নম্বরে। নম্বরটিতে ফোন করে শিশু নির্যাতন বা সহিংসতার বিরুদ্ধে যে কেউ সহায়তা চাইতে পারবে। নির্যাতিত, বিপদগ্রস্ত শিশু নিজে বা তার হয়ে অন্য কোনো ব্যক্তি এই নম্বরে ফোন করতে পারবেন। ফোন পাওয়ার পর সমাজসেবা অধিদফতরের পক্ষ থেকে শিশুটিকে সহায়তা দেওয়া হবে।

বুধবার (২৯ জানুয়ারি) দুপুরে শ্রীমঙ্গল উপজেলা পরিষদের কনফারেন্স রুমে শিশুর সহায়তা ফোন ‘চাইল্ড হেল্প লাইন ১০৯৮’ শীর্ষক সচেতনতামূলক ওরিয়েন্টেশনে এসব তথ্য জানানো হয়েছে।

তথ্য প্রদান করেন ইউনিসেফের সিলেট বিভাগের চাইল্ড প্রোটেকশন অফিসার মোহাম্মদ আবুল খায়ের।

এসময় শ্রীমঙ্গল উপজেলা পরিষদের চেয়ারম্যান রনধীর কুমার দেব, উপজেলা নির্বাহী কর্মকর্তা নজরুল ইসলাম, সহকারী কমিশনার (ভূমি) মাহমুদুর রহমান মামুন, ভাইস চেয়ারম্যান প্রেমসাগর হাজরা, মিতালী দত্ত, মুক্তিযোদ্ধা কুমুদ রঞ্জন দেব, সদর ইউনিয়ন চেয়ারম্যান ভানুলাল রায়, সমাজসেবা অধিদফতর কর্তৃক পরিচালিত চাইল্ড সেনসিটিভ স্যোশাল প্রটেকশন ইন বাংলাদেশ (সিএসপিবি) প্রকল্পের মনিটরিং ও ডকুমেন্টেশন অফিসার মো. রবিউল করিম প্রমুখ বক্তব্য দেন।

বক্তারা বলেন, এই হেল্পলাইন শিশুর সেবা নিশ্চিত করবে। ঝুঁকিপূর্ণ হলে উদ্ধার করবে। জরুরি পরিস্থিতিতে নিরাপদ আশ্রয়ের ব্যবস্থা করবে। আদালতের মাধ্যমে শিশুকে আইনি সহায়তা দেবে এবং ফলোআপের মাধ্যমে সর্বশেষ খবরাখবর জানবে।

এ সম্পর্কিত আরও খবর