কুমিল্লা বোর্ডে এসএসসিতে পরীক্ষার্থী কমেছে সাড়ে ৩৪ হাজার

কুমিল্লা, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুমিল্লা | 2023-08-23 03:17:12

ছয়টি জেলা নিয়ে গঠিত কুমিল্লা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড। ২০১৯ সালে এই বোর্ড থেকে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেছিল ১ লাখ ৯৩ হাজার ৮০২ জন শিক্ষার্থী। তবে আগামী ৩ ফেব্রুয়ারি (সোমবার) থেকে অনুষ্ঠিতব্য ২০২০ সালের এসএসসি পরীক্ষায় এই বোর্ড থেকে অংশ নিতে যাচ্ছে ১ লাখ ৫৯ হাজার ৪২৩ জন শিক্ষার্থী। ফলে গত বছরের তুলনায় এ বছর কুমিল্লা বোর্ডে পরীক্ষার্থীর সংখ্যা কমেছে ৩৪ হাজার ৩৭৯ জন।

এদিকে, কুমিল্লা বোর্ডে পরীক্ষার সংখ্যা কমলেও বেড়েছে শিক্ষা প্রতিষ্ঠান ও কেন্দ্রের সংখ্যা। ২০১৯ সালে এই শিক্ষা বোর্ডের অধীনে ১ হাজার ৭১৭টি স্কুলের শিক্ষার্থীরা পরীক্ষায় অংশ নিয়েছিল। এবার ১৫টি স্কুল বেড়ে অংশ নিচ্ছে ১ হাজার ৭৩২টি স্কুলের পরীক্ষার্থী। আর গত বছর এই বোর্ডে এসএসসিতে কেন্দ্রের সংখ্যা ছিল ২৫৬টি। এবার ৮টি কেন্দ্র বেড়ে সেই সংখ্যা দাঁড়িয়েছে ২৬৪টিতে।

কুমিল্লা শিক্ষা বোর্ড সূত্র জানায়, চাঁদপুর, ব্রাহ্মণবাড়িয়া, নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী ও কুমিল্লা জেলা নিয়ে গঠিত এই বোর্ডে এ বছর নিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ২৯ হাজার ৭০ জন। আর অনিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা ৩০ হাজার ৩৫৩ জন। এ বছরের পরীক্ষার্থীদের মধ্যে ৬৭ হাজার ৯৫৪ জন ছাত্র। আর ৯১ হাজার ৪৬৯ জন ছাত্রী রয়েছে। পরীক্ষার্থীদের মধ্যে ছাত্রদের চেয়ে ২৩ হাজার ৫১৫ জন ছাত্রী বেশি।

বিভাগ অনুযায়ী পরীক্ষার্থীর সংখ্যা হচ্ছে- বিজ্ঞানে ৪৪ হাজার ৬৪ জন, মানবিকে ৫৫ হাজার ৬০৫ জন, ব্যবসা শিক্ষায় ৫৯ হাজার ৫৪ জন।

কুমিল্লা শিক্ষা বোর্ডের উপ পরীক্ষা নিয়ন্ত্রক মো. শহিদুল ইসলাম এসব তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন। পরীক্ষার্থী কমে যাওয়ার বিষয়ে তিনি বলেন, ‘কুমিল্লা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে ২০১৭ সালে অনুষ্ঠিত জেএসসি পরীক্ষায় শিক্ষার্থীরা খুব একটা ভালো ফলাফল করতে পারেনি। যার কারণে ২০১৮ সালে নবম শ্রেণিতে শিক্ষার্থী কম ভর্তি হয়। আর দশম শ্রেণির টেস্ট পরীক্ষায় সব বিষয়ে উত্তীর্ণ না হলে কাউকে এসএসসি পরীক্ষায় অংশ নিতে দেওয়া হয় না। এ কারণে চলতি বছরে এসএসসি পরীক্ষার্থীর সংখ্যা কিছুটা কমেছে।’

খোঁজ নিয়ে জানা গেছে, ২০১৮ সালে নবম শ্রেণিতে ভর্তি হওয়া ১ লাখ ৫৪ হাজার ১৮৪ জন শিক্ষার্থী কুমিল্লা বোর্ডে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণের জন্য রেজিস্ট্রেশন করে। তবে ২০১৯ সালের দশম শ্রেণির নির্বাচনী পরীক্ষার পর এসএসসিতে অংশগ্রহণের জন্য চূড়ান্তভাবে ফরম পূরণ করে ১ লাখ ২৯ হাজার ৭০ জন শিক্ষার্থী। এতে নির্বাচনী পর্যায়েই ঝরে পড়ে ২৫ হাজার ১১৪ জন শিক্ষার্থী। এছাড়া জেএসসির ফলাফল খারাপ হওয়ার কারণেও পরীক্ষার্থী কমে গেছে।

বোর্ড সূত্র জানায়, এ বছর কুমিল্লা শিক্ষা বোর্ডের অধীনে ৬ জেলার মধ্যে সবচেয়ে বেশি সংখ্যক পরীক্ষার্থী হচ্ছে কুমিল্লায়। এ জেলায় মোট পরীক্ষার্থীর সংখ্যা ৫৪ হাজার ৮২৫ জন। এছাড়া ব্রাহ্মণবাড়িয়ায় ২২ হাজার ৬৪৮ জন, চাঁদপুরে ২৭ হাজার ১৯১ জন, নোয়াখালীতে ২৭ হাজার ৫৯৩ জন, ফেনীতে ১৪ হাজার ২৭১ জন এবং লক্ষ্মীপুরের ১২ হাজার ৮৯৫ জন শিক্ষার্থী এবার এসএসসিতে অংশ নিচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর