বেনাপোল ইমিগ্রেশনে ১৪ দিনে ১০৫৩৬ জনের স্বাস্থ্য পরীক্ষা

যশোর, দেশের খবর

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বেনাপোল (যশোর) | 2023-09-01 05:44:27

চীন থেকে উৎপত্তি করোনা ভাইরাস প্রতিরোধে বেনাপোল বন্দরের ইমিগ্রেশনে ভারত থেকে আগত সকল দেশের যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষার নির্দেশ দিয়েছে স্বাস্থ্য বিভাগ।

গত ১৭ জানুয়ারি থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত এই ১৪ দিনে বেনাপোল ইমিগ্রেশনে স্বাস্থ্যকর্মীরা ১০ হাজার ৫৩৬ জনের স্বাস্থ্য পরীক্ষা করেছেন। তবে কারো শরীরে ভাইরাস ধরা পড়েনি।

এদিকে ভাইরাসটি ভারতে ছড়িয়ে পড়ায় সাধারণ যাত্রীরা অনেকে ভারত ভ্রমণে আতঙ্কিত হয়ে পড়েছেন। জরুরি কাজ ছাড়া কেউ ভারতে যাচ্ছেন না। ভাইরাস প্রতিরোধে ইমিগ্রেশনে আগাম স্বাস্থ্য পরীক্ষা ব্যবস্থাকে সাধুবাদ জানিয়েছেন যাত্রীরা।

বেনাপোল ইমিগ্রেশন স্বাস্থ্য কেন্দ্রে কর্মরত মেডিকেল অফিসার বিচিত্র মল্লিক বার্তা২৪.কমকে জানান, এ পর্যন্ত কারো শরীরে ভাইরাস পাওয়া যায়নি। দেশ, বিদেশি সবাইকে স্বাস্থ্য পরীক্ষার পর প্রবেশের অনুমতি দেওয়া হচ্ছে। যেহেতু সব যাত্রীকে স্বাস্থ্য পরীক্ষা করা হচ্ছে তাই জনবল কিছুটা বাড়ানো হলে ভাল হতো।

এ দিকে করোনা ভাইরাস প্রতিরোধে বাংলাদেশ সরকারের আগাম স্বাস্থ্য পরীক্ষাকে স্বাগত জানিয়েছেন যাত্রীরা। তবে এ ভাইরাসটি দ্রুত বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ায় তাদের মধ্যেও আতঙ্ক দেখা যায়।

বেনাপোল ইমিগ্রেশনের কাস্টমস সুপারেন্টেড রফিকুল ইসলাম বলেন, ভারত থেকে যারা আসছেন, ভাইরাস মুক্ত রাখতে তাদের স্বাস্থ্য পরীক্ষা ও পরামর্শ দিয়ে সহযোগিতা করা হচ্ছে।

উল্লেখ্য, ভ্রমণ, চিকিৎসা ও বাণিজ্যিক কাজে বেনাপোল ইমিগ্রেশন হয়ে প্রতিদিন ভারত-বাংলাদেশের মধ্যে প্রয় ৮ থেকে ১০ হাজার পাসপোর্টধারী যাত্রী যাতায়াত করে থাকে। এসব যাত্রীদের মধ্যে ১২ শতাংশ রয়েছে বিদেশি যাত্রী। তাই এ সীমান্তে ভাইরাসটি সংক্রমণের ঝুঁকি বেশি ।

জানা যায়, গত ১৫ জানুয়ারি চীনে প্রথম করোনা ভাইরাস দেখা দেয়। বর্তমানে ১৪টি দেশে এ ভাইরাসের সংক্রমণ ছড়িয়েছে। এ পর্যন্ত প্রায় ২০০ জনের বেশি মানুষ মারা গেছেন।

এ সম্পর্কিত আরও খবর